আহমদিয়া জলসা বন্ধের দাবিতে হামলা, মৃত্যুর ঘটনায় আসকের নিন্দা ও উদ্বেগ

'একটি ধর্মীয় সম্প্রদায়ের উপর এ ধরনের হামলার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পাশাপাশি এ ধরনের আচরণ নাগরিকের ধর্মীয় স্বাধীনতার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল।'
আসক

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) সালানা জলসাকে কেন্দ্র করে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ এবং দুই জন নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আসক জানায়, পঞ্চগড়ে আহমদিয়া জামাতের 'সালানা জলসা' বন্ধ করার দাবিতে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। এ সংঘর্ষে আরিফুর রহমান (২৮) ও জাহিদ হাসান (২৩) নামে দুই তরুণ নিহত হয়েছেন এবং অন্তত ৫০ জন আহত হয়েছেন। এছাড়াও সংঘর্ষ চলাকালে শহরের উপকণ্ঠে আহম্মদনগর এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের অন্তত ২০-২৫টি বাড়িঘর ও জেলা শহরের চারটি দোকানের মালামাল বের করে অগ্নিসংযোগ করা হয় বলে জানা গেছে।

বিবৃতিতে বলা হয়, এর আগেও আহমদিয়া সম্প্রদায়ের উপর নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে। একটি ধর্মীয় সম্প্রদায়ের উপর এ ধরনের হামলার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পাশাপাশি এ ধরনের আচরণ নাগরিকের ধর্মীয় স্বাধীনতার মৌলিক অধিকার লঙ্ঘনের সামিল।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছে। পাশাপাশি আহমদিয়া সম্প্রদায়ের জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago