বাংলাদেশ

মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ঢাকায়

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি  ডোনাল্ড লু ২ দিনের সফরে আজ শনিবার ঢাকায় এসেছেন।
ঢাকায় অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। ছবি: টুইটার থেকে

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি  ডোনাল্ড লু ২ দিনের সফরে আজ শনিবার ঢাকায় এসেছেন।

ঢাকায় মার্কিন দূতাবাস টুইট করে এ তথ্য জানিয়েছে। টুইটে বলা হয়েছে, স্টেট এসসিএর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডন লুকে বাংলাদেশে স্বাগতম। ঢাকায় থাকাকালীন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডন লু আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিষয়ে আলোচনা করতে বাংলাদেশি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা) নায়েম উদ্দিন আহমেদ আজ সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লুকে স্বাগত জানান।

 

সফরকালে লু পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করতে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন।

আগামীকাল সকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার প্রাতরাশ বৈঠকের কথা রয়েছে।

বাণিজ্য, অর্থনীতি, মানব ও শ্রম অধিকার এবং ইন্দো-প্যাসিফিক কৌশলসহ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার পরিকল্পনা রয়েছে লুয়ের।

ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচারের সফরের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে লুয়ের এই সফর। চলতি মাসের শেষের দিকে এবং আগামী মাসে আরও কয়েকজন মার্কিন কর্মকর্তার ঢাকা সফরের সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্রনীতি বিশ্লেষকরা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র শুধুমাত্র অবাধ ও নিরপেক্ষ নির্বাচন, মানবাধিকার এবং শ্রম অধিকারের জন্য চাপ দেওয়ার জন্য নয়, বরং তাদের ইন্দো-প্যাসিফিক কৌশলের অধীনে টানতে বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ততা বাড়াচ্ছে।

এ ছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে একটি সম্ভাবনাময় বাজার হিসেবে বিবেচনা করে। কেননা, বাংলাদেশের অর্থনীতি দ্রুত সম্প্রসারিত হচ্ছে এবং সামুদ্রিক দিক থেকে বাংলাদেশ একটি কৌশলগত অংশীদার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও বলেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাব ও র‌্যাবের কর্মকর্তাদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশ মার্কিন এই কর্মকর্তাকে অনুরোধ করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানির ওপর জিএসপি সুবিধাও চাইবে ঢাকা। ২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর শুল্কমুক্ত এই সুবিধা স্থগিত করেছিল দেশটি।

Comments

The Daily Star  | English
Death in lift

The hospital can't deny responsibility

Accountability remains an illusion when it comes to patients’ death from hospital mismanagement and medical negligence.

5h ago