অবশেষে বাউনজান রেলসেতুর সংস্কার কাজ শুরু, ট্রেন চলাচলে সতর্কতা

উত্তর ও দক্ষিণবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগের একমাত্র পথ ঈশ্বরদী-জয়দেবপুর রেল লাইনের পাবনার ভাঙ্গুরা উপজেলায় ব্রিটিশ আমলে নির্মিত বাউনজান রেলসেতুর সংস্কার কাজ শুরু হয়েছে।
সংস্কার কাজের মধ্যেই বাউনজান রেলসেতু দিতে সতর্কভাবে ট্রেন চলাচল করছে। ছবি: সংগৃহীত

উত্তর ও দক্ষিণবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগের একমাত্র পথ ঈশ্বরদী-জয়দেবপুর রেল লাইনের পাবনার ভাঙ্গুরা উপজেলায় ব্রিটিশ আমলে নির্মিত বাউনজান রেলসেতুর সংস্কার কাজ শুরু হয়েছে।

দেশের গুরুত্বপূর্ণ এ রেলসেতুর পিলারের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ায় গত কয়েক মাস ধরে ঝুঁকি নিয়ে ওই পথে রেল চলাচল করছে। 

এ নিয়ে দ্য ডেইলি স্টারসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়ার পর, বন্ধ থাকা এ সেতুর সংস্কার সম্প্রতি শুরু হয়েছে। 

তবে সংস্কারকাজ শুরু হলেও ব্রিজের ১৫টি পিলারের সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত ঝুঁকিপূর্ণ এ সেতুতে রেল চলাচলে সতর্কতা জারি থাকবে বলে জানিয়েছে রেল বিভাগ। 
আগামী বছরের মে মাসের মধ্যে সংস্কার কাজ শেষ হবে বলে আশা করছে রেল বিভাগ। 

রেলের পাকশী বিভাগের নির্বাহী প্রকৌশলী-২ বীরবল মণ্ডল দ্য ডেইলি স্টারকে বলেন, 'ইতোমধ্যে রেল বিভাগ ৪ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে বাউনজান সেতুর সংস্কার কাজ শুরু করেছে।' 

তিনি জানান, পানি বাড়ায় বেশ কিছুদিন কাজ বন্ধ থাকলেও, আবারও সংস্কার কাজ শুরু হয়েছে। সেতুর ক্ষতিগ্রস্ত পিলারের পাশে লোহার খাঁচা দিয়ে নতুন পিলার তৈরি করা হচ্ছে। ১৫টি পিলারের মধ্যে ইতোমধ্যে ৩টি পিলারের কাজ শেষ হয়েছে। 

আগামী বছরের মে মাসের মধ্যে সংস্কার কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, রেলের পশ্চিম বিভাগের উত্তর ও দক্ষিণবঙ্গের যোগাযোগের একমাত্র পথ বঙ্গবন্ধু সেতু হয়ে ঈশ্বরদী-জয়দেবপুর রেললাইন। প্রতিদিন কমপক্ষে ৩৫টি যাত্রীবাহী ট্রেনে দেশের প্রায় ৬০ থেকে ৭০ হাজার যাত্রী এই রেলপথ দিয়ে যাতায়াত করছে। পাশাপাশি আন্তর্জাতিক মৈত্রী এক্সপ্রেস ট্রেনসহ মালবাহী ট্রেন এ পথ দিয়েই যাতায়াত করছে।  

দেশের গুরুত্বপূর্ণ এই রেলপথের পাবনার ভাঙ্গুরা উপজেলার চলনবিলের উপর ব্রিটিশ আমলে নির্মিত বাউনজান রেলসেতুর পিলারের বিভিন্ন অংশে ইতোমধ্যে ফাটল ধরেছে। খসে পড়েছে পিলারের বিভিন্ন অংশ। এতে ঝুঁকির মধ্যে পড়েছে এ রুটে ট্রেন চলাচল। 

সংস্কার কাজ শেষ হলে এ সেতু দিয়ে আবারও স্বাভাবিক গতিতেই ট্রেন চলাচল করবে বলে রেল বিভাগ জানিয়েছে। 

ঝুঁকি এড়াতে রেল বিভাগ এ বছরের শুরু থেকেই ক্ষতিগ্রস্ত সেতুতে রেল চলাচলে সতর্কতা জারি করেছে। সেতুতে প্রবেশের আগেই ট্রেন থামিয়ে গতি কমিয়ে ১০ কিলোমিটার গতিতে সেতু পার হচ্ছে।
 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago