বরিশালে বাসের পর এবার থ্রি হুইলার ধর্মঘটের ডাক

বরিশালে আগামী ৪ ও ৫ নভেম্বর ৪৮ ঘণ্টার বাস ধর্মঘট আহ্বানের পর এবার একই সময়ে থ্রি হুইলার বন্ধের ডাক দেওয়া হয়েছে। বাস মালিক ও শ্রমিকদের হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে এই ধর্মঘট ডেকেছে বরিশাল জেলা মিশুক, বেবিট্যাক্সি, ট্যাক্সিকার ও সিএনজি চালক শ্রমিক ইউনিয়ন।
অটোরিকশা
থ্রি-হুইলার মালিক ও শ্রমিকদের ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশালে আগামী ৪ ও ৫ নভেম্বর জেলার সব রুটে তিন চাকার যান চলাচল বন্ধে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ছবি: টিটু দাস/ স্টার

বরিশালে আগামী ৪ ও ৫ নভেম্বর ৪৮ ঘণ্টার বাস ধর্মঘট আহ্বানের পর এবার একই সময়ে থ্রি হুইলার বন্ধের ডাক দেওয়া হয়েছে।

বাস মালিক ও শ্রমিকদের হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে এই ধর্মঘট ডেকেছে বরিশাল জেলা মিশুক, বেবিট্যাক্সি, ট্যাক্সিকার ও সিএনজি চালক শ্রমিক ইউনিয়ন।

আগামী ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।

ধর্মঘটের তথ্য নিশ্চিত করেছেন বরিশাল মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও থ্রি হুইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস।

বরিশাল জেলা মিশুক, বেবিট্যাক্সি, ট্যাক্সিকার ও সিএনজি চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমানের (দুলাল) ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে বরিশাল জেলার সব রুটের থ্রি-হুইলার আগামী ৪ ও ৫ নভেম্বর বন্ধ রাখার জন্য সব মালিক ও শ্রমিকদের অনুরোধ জানান।

দাবিগুলো হলো- বরিশাল জেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন কর্তৃক চালকদের হয়রানি বন্ধ করা, মেট্রোপলিটন এলাকায় নির্দিষ্ট পার্কিং এর যথাযথ ব্যবস্থা করা, মেট্রোপলিটন এলাকায় সব রুটে থ্রি-হুইলার গাড়ি চলাচলের ব্যবস্থা করা, গাড়ি ভাড়া বৃদ্ধি করে ভাড়ার চার্ট প্রদান করা, সহজ শর্তে দ্রুত ড্রাইভিং লাইসেন্স প্রদান করা।

শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস বলেন, শ্রমিক ইউনিয়ন ও মা‌লিক স‌মি‌তি যৌথভা‌বে এই সিদ্ধান্ত নি‌য়ে‌ছে। ৫ দফা দাবিতে ৪ ও ৫ ন‌ভেম্বর সব ধর‌নের থ্রি হুইলার চলাচ‌লে ধর্মঘট ডাকা হ‌য়ে‌ছে।

এর আগে মহাসড়কে তিন চাকার অবৈধ যান ও ভাড়ায়চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে আগামী ৪–৫ নভেম্বর বরিশাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দেয় বাসমালিকদের সংগঠন বরিশাল বাস মালিক গ্রুপ। জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে জানান, আগামী ৪ ও ৫ নভেম্বর তাদের ডাকা এ কর্মসূচির সাথে বিভাগের বাকি ৫ জেলাসহ ফরিদপুর ও মাদারীপুর বাস মালিক সমিতিও একাত্মতা প্রকাশ করেছেন।

বাস মালিক গ্রুপের সম্পাদক জানান ইতোমধ্যে তারা গত ২৪ অক্টোবর বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি দিয়ে আগামী ৩ অক্টোবর পর্যন্ত আলটিমেটাম দিয়েছেন।

তবে এখন পর্যন্ত লঞ্চ ধর্মঘটের কোনো সিদ্ধান্ত নেই বলে জানান বরিশাল লঞ্চ মালিক সমিতির স সভাপতি সাইদুর রহমান রিন্টু।

তিনি বলেন, এমনিতেই লঞ্চে যাত্রী নেই তারা লোকসান দিয়ে যাচ্ছেন, এই মুহূর্তে ধর্মঘট নিয়ে তারা চিন্তা করছেন না।

সমাবেশের জন্য বিএনপির পক্ষে মহানগর আহ্বায়ক মো. মনিরুজ্জামান ফারুক বঙ্গবন্ধু উদ্যান ব্যবহারের অনুমতি চেয়েছেন বলে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন।

কিন্তু মহানগর আওয়ামী লীগের একটি সূত্র জানায়, বর্তমান নাম বঙ্গবন্ধু উদ্যান না লেখায় তাদের আবেদন কর্তৃপক্ষের বিবেচনায় নেয়ার সুযোগ কম। সেক্ষেত্রে বিকল্প ভেন্যু তাদের দেয়া হতে পারে।

বরিশালের জেলা প্রশাসক জসীমউদ্দীন হায়দার জানান ভেন্যু বিষয়ে আজ অথবা আগামী কালের মধ্যে সিদ্ধান্ত হতে পারে।

Comments

The Daily Star  | English
Quota system protest: Comilla University students block Dhaka-Ctg highway

Quota system protest: Comilla University students block Dhaka-Ctg highway for 3hrs

There were long tailbacks on both sides of the highway after the blockade; Chittagong University students block Ctg-Khagrachhari highway

2h ago