ইসির সংবাদ সম্মেলন কাল দুপুর ১২টায়

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এ সংবাদ সম্মেলন করবেন।

শেখ হাসিনা সরকার পতনের পর আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

ইসি সচিবালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান।

গত ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে নীরবতা পালন করছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

গত এক মাসে স্থানীয় কোনো সরকার নির্বাচন পরিচালনার উদ্যোগ নেয়নি কমিশন।

তবে সিইসি ২৪ আগস্ট একটি বাংলা দৈনিকে প্রকাশিত নিবন্ধে দাবি করেন, সফল বিপ্লবোত্তর সাংবিধানিক পরিস্থিতির মধ্যে নির্বাচন কমিশন একটি সংকটে রয়েছে।

আওয়ামী লীগের টানা চতুর্থবারের মতো ক্ষমতায় যাওয়ার পথ প্রশস্ত করতে ২০২৪ সালের ৭ জানুয়ারি একতরফা সাধারণ নির্বাচন অনুষ্ঠানের জন্য বর্তমান কমিশনের তীব্র সমালোচনা করে আসছে বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দলসহ বিভিন্ন মহল।

তার কমিশনের অধীনে অনুষ্ঠিত বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচন নিয়েও বিভিন্ন রাজনৈতিক দল প্রশ্ন তুলে আসছে।

২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি সাবেক সচিব কাজী হাবিবুল আউয়াল প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব নেন।

এছাড়া অপর চার কমিশনার হলেন- সাবেক জেলা ও দায়রা জজ রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, সাবেক সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান।

সংবিধানের বাধ্যতামূলক একটি আইনে প্রথমবারের মতো সার্চ কমিটির মাধ্যমে বর্তমান কমিশন গঠন করা হয়। সার্চ কমিটি বিশিষ্ট নাগরিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে পদগুলোর জন্য নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে থেকে নাম চেয়েছে।

আওয়ামী লীগসহ কয়েকটি রাজনৈতিক দল নাম দিলেও বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো সার্চ কমিটির কাছে কারও নাম পাঠায়নি।

Comments