কর্মীসভার নামে জনসভা, আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা চেয়ে পরিকল্পনামন্ত্রীকে নোটিশ

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সম্প্রতি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার শ্রীরামসীতে ও আশারকান্দি ইউনিয়নে এবং শান্তিগঞ্জ উপজেলার শিমুলবাক ইউনিয়নে কর্মীসভার ব্যানারে উন্মুক্ত জনসভায় অংশ নেন।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

নির্বাচনী আচরণবিধি ভেঙে কর্মীসভার ব্যানারে জনসভায় অংশ নেওয়ায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ব্যাখ্যা চেয়ে নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন।

মন্ত্রী এম এ মান্নান আসন্ন সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী।

বুধবার সুনামগঞ্জ-৩ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সুনামগঞ্জ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক রশিদ আহমেদ মিলন তাকে নোটিশ পাঠান।

আদালতের অফিস সহকারী মো. মুক্তার হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পরিকল্পনামন্ত্রী, সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগ প্রার্থী এমএ মান্নান গত শনিবার শান্তিগঞ্জ উপজেলার রামেশ্বরপুরে ‘কর্মীসভা’র ব্যানারে উন্মুক্ত জনসভায় অংশ নেন। ছবি: সংগৃহীত

নোটিশে বলা হয়, পরিকল্পনামন্ত্রী সম্প্রতি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার শ্রীরামসীতে, ৯ ডিসেম্বর শান্তিগঞ্জ উপজেলার শিমুলবাক ইউনিয়নের রামেশ্বরপুর বাজারে ও ১২ ডিসেম্বর জগন্নাথপুর উপজেলার আশারকান্দি ইউনিয়নের বড় ফেছি বাজারে কর্মীসভার ব্যানারে উন্মুক্ত জনসভায় অংশ নেন।

নোটিশে আরও বলা হয়, এ ধরনের কর্মসূচি নির্বাচনী প্রচারণার শামিল এবং ভোট গ্রহণের নির্ধারিত দিনের তিন সপ্তাহের আগে হওয়ায়, জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন। ।

কেন এম এ মান্নানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে অনুসন্ধান প্রতিবেদন পাঠানো হবে না, তার লিখিত ব্যাখ্যা আগামী ১৭ ডিসেম্বর সকাল ১০টার মধ্যে সংশ্লিষ্ট আদালতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে নোটিশে।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর দ্য ডেইলি স্টারে 'সুনামগঞ্জ: কর্মীসভার নামে জনসভা করছেন আওয়ামী লীগ প্রার্থীরা' শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়, যেখানে পরিকল্পনামন্ত্রী আচরণবিধি ভেঙে কর্মীসভার নামে জনসভায় অংশগ্রহণ করছেন বলে উল্লেখ করা হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Why are investors leaving the stock market?

Stock investors in Bangladesh are leaving the share market as they are losing their hard-earned money because of the persisting fall of the indices driven by the prolonged economic crisis, the worsening health of the banking industry, and rising interest and exchange rates.

8h ago