নির্বাচনে সাম্প্রদায়িক সংঘাত হলে আইন-শৃঙ্খলা বাহিনীকে দায় নিতে হবে: সিইসি

‘আমরা বিষয়টাকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি’
cec.jpg
কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বা পরে সাম্প্রদায়িক সংঘাত হলে তার দায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার নির্বাচন ভবনে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সঙ্গে আয়োজিত এক বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, 'নির্বাচনের পরে ১৫ দিন পর্যন্ত আমাদের কিছুটা নিয়ন্ত্রণ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপরে থাকে, আমরা সেদিকে নজর রাখব। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করা এবং সাম্প্রদায়িক সহিংসতা যাতে না হয় এটা নিশ্চিত করার দায়িত্ব আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

'বাংলাদেশে অনেক সময় নির্বাচনকে কেন্দ্র করে ধর্মীয় বা সাম্প্রদায়িক সংঘাত ও সহিংসতা হয়েছে। এখনো উনারা আশঙ্কা করেন আগামীতেও এই ধরনের সাম্প্রদায়িক সংঘাত হতে পারে। আমরা বিষয়টাকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি,' যোগ করেন তিনি।

হাবিবুল আউয়াল আরও বলেন, 'আমরা চিঠি দিয়ে সরকার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অবহিত করব। আমরা কঠোরভাবে তাদের সতর্ক করে দেবো, এটা কখনোই কাঙ্খিত নয়, বাঞ্ছিত নয়।'

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

4h ago