নির্বাচন কমিশনের প্রস্তুতি জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

কমিশনের সক্ষমতা নিয়ে তারা সন্তুষ্টি বা অসন্তুষ্টি—কিছুই প্রকাশ করেনি বলেও জানান ইসি সচিব।
ইইউর প্রতিনিধি দলের সঙ্গে ইসির বৈঠক। ছবি: সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তুতি এবং বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য আবেদনের ক্ষেত্রে কোনো সময়সীমা আছে কি না, তা জানতে চেয়েছে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল।

আজ মঙ্গলবার ইইউর প্রতিনিধি দল ও ইসির বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে কিছু বিষয়ে আনুষ্ঠানিকতা থাকায় সেপ্টেম্বরের মধ্যে আবেদন পাঠালে ভালো হবে বলে কমিশন প্রতিনিধি দলকে জানিয়েছে।

ইইউ প্রতিনিধি দল কোনো ধরনের শর্ত দেয়নি উল্লেখ করে ইসির অতিরিক্ত সচিব বলেন, 'তারা আমাদের পরিস্থিতি দেখেছে। আমাদের প্রস্তুতি দেখেছে। তারা যত খুশি পর্যবেক্ষক পাঠাতে পারবে, এতে কোনো লিমিটেশন নেই।'

অশোক কুমার দেবনাথ জানান, প্রতিনিধিদল ভোটার তালিকা, ভোটকেন্দ্র ও সিসিটিভি স্থাপনাসহ আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসির প্রস্তুতি সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন।

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো কথা হয়নি উল্লেখ করে তিনি আরও বলেন, 'রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনা নিয়ে তারা আমাদের কাছে কিছু জানতে চায়নি। তারা জানতে চেয়েছে ভোটার সংখ্যা কত।'

কমিশনের সক্ষমতা নিয়ে তারা সন্তুষ্টি বা অসন্তুষ্টি—কিছুই প্রকাশ করেনি বলেও জানান অশোক কুমার।

ইইউ নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলের প্রধান রিকার্ডো চেলারি জানান, বাংলাদেশের নির্বাচনের আগের সার্বিক অবস্থা খতিয়ে দেখতে তারা ঢাকায় এসেছেন, যার ওপর ভিত্তি করে তারা ইইউর উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের জন্য একটি প্রতিবেদন প্রস্তুত করবেন। সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হবে যে, বাংলাদেশে আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখানে ইইউর কোনো প্রতিনিধি দল থাকবে কি না।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল প্রতিনিধিদলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রতিনিধি দল সকাল ১১টা থেকে প্রায় এক ঘণ্টা এই বৈঠক করে।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

4h ago