আইসিজের নির্দেশ না মানলে ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে আইসিজের দেওয়া রায় নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।
আইসিজের রায় অমান্য করে রাফায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়ে। ছবি: রয়টার্স (২৮ মে, ২০২৪)
আইসিজের রায় অমান্য করে রাফায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়ে। ছবি: রয়টার্স (২৮ মে, ২০২৪)

আন্তর্জাতিক অপরাধ আদালত গত শুক্রবার ইসরায়েলকে নির্দেশ দিয়েছে দক্ষিণ গাজার রাফায় গণহত্যামূলক হামলা বন্ধ করতে। কিন্তু এই নির্দেশকে অস্পষ্ট বলে রাফায় হামলা অব্যাহত রেখেছে তেল আবিব। এই ঘটনার জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মিকেল মার্টিন সোমবার জানান, তিনি ও তার ইউরোপীয় ইউনিয়নের সহকর্মীরা একটি 'উল্লেখযোগ্য' আলোচনায় অংশ নিয়েছেন, যেখানে সিদ্ধান্ত এসেছে, ইসরায়েল যদি আন্তর্জাতিক মানবিক আইন অমান্য করতে থাকে, তাহলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

মার্টিন ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি কাউন্সিলের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, 'প্রথমবারের মতো ইইউর কোনো বৈঠকে আমি নিষেধাজ্ঞা নিয়ে উল্লেখযোগ্য ও বাস্তবসম্মত আলোচনা দেখতে পেয়েছি। আমরা এ ধরনের উদ্যোগে "কী হতে পারে" সেটা নিয়ে আলোচনা করেছি।

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মিকেল মার্টিন। ফাইল ছবি: এএফপি
আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মিকেল মার্টিন। ফাইল ছবি: এএফপি

তিনি স্বীকার করেন, 'আইসিজের রায় না মানলে ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয়তা নিয়ে মানুষ যেভাবে আলোচনা করছে, সেটার সঙ্গে কাউন্সিল বৈঠকে সবার ঐক্যমত্যের ভিত্তিতে সে ধরনের নিষেধাজ্ঞা আরোপের মধ্যে বড় আকারের ব্যবধান আছে।'

'বিভিন্ন দৃষ্টিভঙ্গিকে আমলে না নিয়ে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়', যোগ করেন তিনি।

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে আইসিজের দেওয়া রায় নিয়ে এই বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

মার্টিন আরও বলেন, 'ইসরায়েলের উচিৎ আইসিজের নির্দেশনা মেনে রাফায় সামরিক অভিযান বন্ধ করা'।

ইইউর কূটনীতিবিদরা কোন ধরনের বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করেছেন, তা জানাননি মার্টিন।

আয়ারল্যান্ডের সংবাদমাধ্যম আরটিই মার্টিনের বরাত দিয়ে জানায়, বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী পশ্চিম তীরে অবৈধ ও সহিংস বসতি স্থাপনকারীদের সমর্থন ও সহায়তাকারী ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপের প্রস্তাব দিয়েছেন।

Comments