দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

স্বতন্ত্র প্রার্থীরা আ. লীগ প্রার্থীদের বিরুদ্ধে দাপট দেখানোর অভিযোগ করছেন: সিইসি

বুধবার রাজশাহী সার্কিট হাউসে সিইসির সঙ্গে রাজশাহীর ছয়টি আসনের প্রার্থীরা বৈঠকের সময় স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগ প্রার্থীদের বিরুদ্ধে ভয়ভীতি দেখানোর অভিযোগ করেন।
সিইসি কাজী হাবিবুল আউয়াল
সিইসি কাজী হাবিবুল আউয়াল। স্টার ফাইল ফটো

স্বতন্ত্র প্রার্থীরা আ. লীগ প্রার্থীদের বিরুদ্ধে ভয়ভীতি, হামলা-ভাঙচুর ও দাপট দেখানোর অভিযোগ করছেন বলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন।

আজ বুধবার রাজশাহী সার্কিট হাউসে সিইসির সঙ্গে বৈঠকে বসেন সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি আসনের প্রার্থীরা।

এ সময় স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে ভয়ভীতি দেখানোর অভিযোগ তোলেন।

সকাল ১০টা থেকে দুই ঘণ্টা এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা, কমিশন সচিব জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, তিনি নির্বাচন কমিশনারদের জানিয়েছেন যে, আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ শাহরিয়ার আলম সরকারি ক্ষমতা ব্যবহার করে প্রচারণায় বাধা দিয়েছেন।

রাহেনুল হক বলেন, 'প্রতিমন্ত্রীর লোকজন আমার লোকদের ধাওয়া করেছে, আমাদের লাউডস্পিকার নষ্ট করেছে এবং বাধা দিয়েছে যেন আমি আমার এলাকায় নির্বাচনী ক্যাম্প বসাতে না পারি। এগুলো আমি সিইসিকে জানিয়েছি।'

রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম রব্বানী বলেন, 'আমার কর্মীরা ইতোমধ্যে হয়রানির শিকার হচ্ছেন। আর নৌকা প্রতীকে ভোট না দিলে ভোটারদের ভোট কেন্দ্রে না যেতে বলা হয়েছে।'

রাজশাহী-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানও একই ধরনের ভয়ভীতির অভিযোগ তুলেছেন।

রাজশাহী-৪ আসনের এনামুল হক বলেন, 'আমার কর্মীদের ওপর যেভাবে চোরাগোপ্তা হামলা হচ্ছে, এটা বন্ধ না হলে নির্বাচন করাই আমাদের জন্য কঠিন হয়ে যাবে, এটা আমি সিইসিকে বলেছি।' 

স্বতন্ত্র প্রার্থীরা জানান, নির্বাচন কমিশনার তাদের কথা শুনেছেন এবং রিটার্নিং অফিসার ও অন্যান্য কর্মকর্তাদের যে কোনো হয়রানির ঘটনায় দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

বৈঠক শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, 'প্রার্থীরা অভিযোগ করেছেন। আমরা এবং স্থানীয় প্রশাসন তাদের কথা শুনেছি। আমরা নির্বাচন কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি। প্রার্থীরাও আমাদের নির্বাচনী বিধি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছেন।'

সিইসি বলেন, 'আমরা বিশ্বাস করি নির্বাচন প্রতিযোগিতামূলক হবে এবং ভোটাররা আসবে।'

Comments

The Daily Star  | English

Will there be any respite from inflation?

To many, especially salaried and fixed-income individuals, this means they will have no option but to find ways to cut expenditures to bear increased electricity bills.

7h ago