সহিংসতায় জড়িত সন্দেহে ৪ দিনে গ্রেপ্তার অন্তত ২৬৫৭

এ পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানায় সহিংসতার ঘটনায় অন্তত ১৩৩টি মামলা হয়েছে।
সহিংসতার মামলায় সোমবার গ্রেপ্তার হওয়া ৪০ জনেরও বেশি জনকে নিয়ে যাওয়া হয় প্রেজন ভ্যানে। ছবি: রাশেদ সুমন/স্টার

সারাদেশে সাম্প্রতিক সহিংসতার সঙ্গে জড়িত সন্দেহে গত চারদিনে অন্তত দুই হাজার ৬৫৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এর মধ্যে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘণ্টায় গ্রেপ্তার করা হয়েছে এক হাজার ১০০ জনকে।

এ পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানায় সহিংসতার ঘটনায় অন্তত ১৩৩টি মামলা হয়েছে।

এর মধ্যে ২৯টির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা, রাষ্ট্রীয় সম্পদের ক্ষয়ক্ষতি ও অগ্নিসংযোগের অভিযোগে ১৭টি থানায় দায়ের করা মামলায় ৪৯৯ জনের নাম ও অজ্ঞাতনামা ৭৪ হাজার ৫৫ জনকে আসামি করা হয়েছে।

২৪টি মামলায় অভিযুক্তদের সংখ্যা উল্লেখ না করে শুধুমাত্র 'অনেক অজ্ঞাত আসামি' বলা হয়েছে।

পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, গ্রেপ্তারকৃত এক হাজার ১০০ জনের মধ্যে ৫০৫ জনই ঢাকায় ছিলেন।

এ ছাড়া, চট্টগ্রামে ১০২, বরিশালে ৩৪, দিনাজপুরে ১২, রংপুরে ৩৩, ময়মনসিংহে ৫৫, কিশোরগঞ্জে ১২, নরসিংদীতে ৩১, খুলনায় ১৮, মানিকগঞ্জে নয়, সাভারে ১০০, রাজশাহীতে ৭২, নারায়ণগঞ্জে ৮০ এবং গাজীপুরে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শামসুদ্দিন দিদার মঙ্গলবার জানান, গতকাল রাজধানীর বেইলি রোড ও বসুন্ধরা এলাকা থেকে বিএনপি নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস ও ঢাকা মহানগর (উত্তর) বিএনপির আহ্বায়ক সাইফুল আলম নিরবকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তিনি দাবি করেন, বিএনপির কোষাধ্যক্ষ রাশেদুজ্জামান মিল্লাদ ও কার্যনির্বাহী সদস্য তরিকুল ইসলামকেও গতকাল রাজধানীতে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া, আইনশৃঙ্খলা বাহিনী বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নয়াপল্টনের কার্যালয়ে অভিযান চালালেও তাকে সেখানে পাওয়া যায়নি।

ঢাকাসহ অন্যান্য জেলায় সংঘর্ষ ও ধ্বংসযজ্ঞের পর পুলিশ অভিযান শুরু করে।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, পুলিশের ২৮১টি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে বা ক্ষতিগ্রস্থ হয়েছে এবং থানা ও ফাঁড়িসহ ২৩৫টি পুলিশ স্থাপনায়  ভাঙচুর করা হয়েছে বা পুড়িয়ে দেওয়া হয়েছে।

গতকাল ঢাকায় গ্রেপ্তার ৫০৫ জনকে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হলে তাদের প্রায় সবাইকে জেলহাজতে পাঠানো হয়। কয়েকজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়েছে বলে আদালত সূত্র জানিয়েছে।

আদালতের নথি অনুযায়ী, সোমবার পর্যন্ত তিন দিনে ৭৯৯ জনকে সিএমএম আদালতে হাজির করা হয়েছে।

ডিএমপির গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন-অর-রশিদ গতকাল বলেছেন, ডিবি এ পর্যন্ত বিএনপি ও জামায়াতের ১৫০ নেতাকে গ্রেপ্তার করেছে।

গতকাল নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি অভিযোগ করেন, লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় দলটির বিভিন্ন শাখা এবং জামায়াত-শিবিরের একাংশের নেতাকর্মীরা বিটিভি ভবন, সেতু ভবন, ডেটা সেন্টার, মেট্রোরেল, পুলিশ ট্রাফিক বক্স এবং থানায় অগ্নিসংযোগ চালিয়েছে।

হারুন জানান, গতকাল বিএনপির নির্বাহী কমিটির সদস্য তরিকুল আলমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি তারেক রহমানের সঙ্গে যোগাযোগ করে অন্য নেতাদের কাছে তার বার্তা পৌঁছে দিতেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago