জামায়াতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যুক্তিতর্ক উপস্থাপনে ৪২ নাগরিকের আবেদন

বাংলাদেশ জামায়াতে ইসলামীর বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য সুপ্রিম কোর্টের অনুমতি চেয়ে আবেদন করেছেন ৪২ বিশিষ্ট নাগরিক।
ছবি: সংগৃহীত

বাংলাদেশ জামায়াতে ইসলামীর বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য সুপ্রিম কোর্টের অনুমতি চেয়ে আবেদন করেছেন ৪২ বিশিষ্ট নাগরিক।

আজ বৃহস্পতিবার জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীরের মাধ্যমে তারা আদালতে এই আবেদন করেছেন, যাতে জামায়াতের বিরুদ্ধে আদালত অবমাননার বিচারাধীন আবেদনে তাদের দলভুক্ত করা হয়।

আবেদনে তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা, শহীদ বীর মুক্তিযোদ্ধার পরিবার এবং দেশের সচেতন নাগরিক হিসেবে তারা এ তথ্যের সঙ্গে খুবই পরিচিত যে, বাংলাদেশ জামায়াতে ইসলামীর গঠনতন্ত্র প্রজাতন্ত্রের সাংবিধানিক মৌলিক কাঠামোর সঙ্গে সাংঘর্ষিক এবং সংবিধানের ৭ অনুচ্ছেদ অনুসারে 'প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ'- এই বিষয়টিকে অস্বীকার করে। তাছাড়া জামায়াত দাবি করে যে, সার্বভৌম ক্ষমতা ঐশ্বরিক এবং পৃথিবীতে ঐশ্বরিক প্রতিনিধি হিসেবে তাদের কোনো না কোনোভাবে শাসন করার বৈধতা রয়েছে, যা সম্পূর্ণ সংবিধানবিরোধী।

আইনজীবী তানিয়া আমীর দ্য ডেইলি স্টারকে বলেন, 'সুপ্রিম কোর্ট আগামী সোমবার জামায়াতের বিরুদ্ধে অন্য দুটি মুলতুবি আবেদনের সঙ্গে এই আবেদনের শুনানি করতে পারেন।'

আবেদনকারী ৪২ বিশিষ্ট নাগরিক হলেন, শহিদ বীর মুক্তিযোদ্ধা ডা. আলীম চৌধুরীর স্ত্রী শ্যামলী নাসরীন চৌধুরী, ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) শাহাব উদ্দিন আহমেদ বীর উত্তম, শহিদ বীর মুক্তিযোদ্ধা ডা. আজহারুল হকের স্ত্রী সৈয়দা সালমা হক, শাহরিয়ার কবির, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, শহিদ বীর মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ, শহিদ বীর মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান আহমেদের ছেলে জাফর ইকবাল, মুনতাসীর উদ্দিন খান মামুন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বারক আলভী, মেঘনা গুহ ঠাকুরতা, বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মমতাজ জাহান, অধ্যাপক মেজবাহ উদ্দিন আহমেদ (মেজবাহ কামাল), বীর প্রতীক ক্যাপ্টেন কাজী আব্দুস সাত্তার, অধ্যাপক মাহফুজা খানম, রোকেয়া কবীর, শহীদ প্যারী মোহন আদিত্যর ছেলে নট কিশোর আদিত্য, শহিদ মুনীর চৌধুরীর ছেলে আসিফ মুনীর, শহীদ মোফাজ্জল হায়দার চৌধুরীর ছেলে তানভীর শোভন হায়দার চৌধুরী, আবেদ খান, সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, মুজতবা আহমেদ মোর্শেদ, মামুন আল মাহতাব (স্বপ্নীল), অধ্যাপক ড. আমজাদ হোসেন, শহিদ মুক্তিযোদ্ধা ড. আলীম চৌধুরী, খুশী কবীর, নিসার হোসেন, আহমেদ শামসুদ্দোহা, মোহাম্মদ রফিকুন নবী, আব্দুল মান্নান, মো. মনিরুজ্জামান, শেখ আফজাল হোসেন, ফরিদা জামান, বীরেন্দ্র কুমার সোম, আবুল হাশেম খান, এ বি এম শামশুল হুদা, শামীম আক্তার, তানভীর মোকাম্মেল, হারুন হাবীব, ডা. সারওয়ার আলী ও সৈয়দ আনোয়ার হোসেন।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Protesters, cops hold positions after hours of clashes; one feared dead; six wounded by shotgun pellets; Hanif Flyover toll plaza, police box set on fire

8h ago