জাহাঙ্গীরকে মেয়র পদ থেকে বরখাস্ত সংক্রান্ত রিট আবেদন নিষ্পত্তি

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ ব্যাপারে হাইকোর্টের পর্যবেক্ষণ জানা যাবে।’
জাহাঙ্গীর
জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন নিষ্পত্তি করেছেন হাইকোর্ট।

আজ রোববার নিষ্পত্তি হওয়া এই রিটের বিষয়ে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, 'মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ ব্যাপারে হাইকোর্টের পর্যবেক্ষণ জানা যাবে।'

২০২১ সালের ১৯ নভেম্বর মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে কটূক্তি করার অভিযোগে জাহাঙ্গীরকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়। এর ১ সপ্তাহের মাথায় তাকে গাজীপুর সিটির মেয়রের পদ থেকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এরপর জাহাঙ্গীর তার বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন।

ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২৩ আগস্ট জাহাঙ্গীর আলমকে মেয়রের পদ থেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এরমধ্যে গত ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন হয়েছে। তাতে অংশ নেওয়ার জন্য জাহাঙ্গীর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেও তা বাতিল হয়ে যায়।

নির্বাচনের আগে জাহাঙ্গীরকে ক্ষমাও করে আওয়ামী লীগ। তবে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে ভোটে প্রার্থী হতে চাওয়ায় তাকে ফের বহিষ্কার করা হয়।

পরে মা জায়েদা খাতুনকে মেয়র পদের প্রার্থী করে নৌকার প্রার্থীকে হারিয়ে ভোটে জিতিয়ে আনেন তিনি।

Comments