৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গুলশানের ভবনের আগুন

ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের চেষ্টায় রোববার রাত ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের চেষ্টায় রাত ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ছবি: স্টার

রাজধানীর গুলশানে ১২ তলা ভবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের চেষ্টায় রোববার রাত ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে সন্ধ্যা ৭টার দিকে ভবনটির সপ্তম তলায় আগুনের সূত্রপাত। আগুন লাগার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। উদ্ধার অভিযানে সেনাবাহিনীও মোতায়েন করা হয়।

এ ঘটনায় এখন পর্যন্ত ১ জন নিহত হয়েছেন। মৃত আনোয়ার (৩০) ভবনের ১২ তলা থেকে ঝাঁপ দিয়ে আঘাতপ্রাপ্ত হয়ে মারা গেছেন বলে জানা গেছে।

অগ্নিকাণ্ডে আহতদের মধ্যে ১৩ জনকে গুলশানের সিকদার মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক। ৫ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

হাসপাতালের চিফ মেডিকেল অফিসার ডা. সুব্রত কুমার সাহা ডেইলি স্টারকে বলেন, 'অগ্নিদগ্ধদের মধ্যে ১ জনকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।'

লাইফ সাপোর্টে থাকা রাজীব (৩০) ওই ভবনের ১২ তলায় বাবুর্চি হিসেবে কাজ করতেন বলে জানা গেছে।  

অগ্নিকাণ্ডে আহত ৮ জনকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালের কাস্টমার কেয়ার সুপারভাইজার নাসির দ্য ডেইলি স্টারকে বলেন, আরও ৬-৭ জনকে ভর্তি করা হতে পারে।

ভবনটির ১১ তলা থেকে ৩-৪ জনকে লাফ দিয়ে নিচে পড়তে দেখা গেছে। তাদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

ফায়ার সার্ভিস জানায়, গুলশান ২ নম্বরের ১০৪ নম্বর রোডের ২ নম্বর বাড়ি এই ১২ তলা ভবনটিতে সন্ধ্যা ৭টায় আগুন লাগে। খবর পেয়ে ৭টা ১০ মিনিটে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছায়। 

ওই ভবন থেকে অন্তত ২২ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৯ জন পুরুষ, ১২ জন নারী ও ২ মাসের এক শিশু রয়েছে।

রোববার রাত পৌনে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ওই ভবনের ১০ তলার বেলকনিতে ৭-৮ দাঁড়িয়ে মোবাইল ফোনের আলো জ্বালিয়ে উদ্ধারকারীদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন।

উদ্ধার অভিযানে বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনী যোগ দেয়।

এ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।

সংস্থাটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। সদস্য হিসেবে থাকবেন উপপরিচালক (অপারেশন ও মেইনটেনেন্স), সহকারী পরিচালক (ঢাকা), গুলশান জোনের উপসহকারী পরিচালক এবং স্থানীয় ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা।

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago