আত্মবিশ্বাসী হয়ে উঠবেন যেভাবে

প্রতিটি সফল মানুষের জীবনে মূল মন্ত্র হলো আত্মবিশ্বাস।
আত্মবিশ্বাস
ছবি: সংগৃহীত

জীবনে আত্মবিশ্বাস ভীষণ প্রয়োজন। কোনো লক্ষ্য অর্জন করতে চাইলে আত্মবিশ্বাস থাকাটা সবচেয়ে জরুরি। প্রতিটি সফল মানুষের জীবনে মূল মন্ত্র হলো আত্মবিশ্বাস।

কিন্তু অনেকেই আছেন যারা এই বিষয়টি নিজের মধ্যে ধারণ করতে মুশকিলে পড়েন। চলুন জেনে নিই কীভাবে নিজের আত্মবিশ্বাস বাড়াবেন।

নিজেকে প্রাধান্য দিন

আমরা আমাদের জীবনের অনেকটা সময় মানুষের কথাকেই বেশি গুরুত্ব দিয়ে আসি। কিন্তু যেদিন থেকে আপনি নিজেকে প্রাধান্য দিতে শিখবেন সেদিন থেকেই আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠতে শুরু করবেন। ব্যক্তিগত কাজে কিংবা কোনো সিদ্ধান্তে নিজের মতামতের ওপর আস্থা রাখুন। অন্যের দেখানো পথে চোখ বন্ধ করে না চলে চেষ্টা করুন নিজের সঙ্গে মানানসই পথ তৈরি করে চলতে।

লক্ষ্য নির্ধারণ করুন

শুরুতে ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করুন যেন সহজেই তা অর্জন করা যায়। ছোট ছোট লক্ষ্যগুলো যখন আপনার পূরণ হবে তখন আপনি ভেতর থেকে আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। এ আত্মবিশ্বাস আপনাকে বড় যেকোনো লক্ষ্য অর্জন করতে সাহায্য করবে।

শরীর ও মনের যত্ন নিন

একটা ব্যাপার লক্ষ্য করে থাকবেন, যখন আপনার শারীরিক ও মানসিক অবস্থা ভালো থাকে তখন আপনি অন্যান্য দিনের চেয়ে আনন্দিত থাকেন। তখন কাজ করতেও উৎসাহ পান। তাই নিয়ম করে নিজের জন্য সময় বের করে শরীর চর্চা করুন। মনের যত্ন নিতে ভুলবেন না। নিয়মিত মেডিটেশন করুন। নিজের শরীর ও মনের যত্ন নেওয়া একটি বিনিয়োগ। যখন আপনার শরীর ও মন সুস্থ থাকবে তখন আপনি অনেক কিছুই করতে পারবেন।

কাজ থেকে শিক্ষা নিন

যে কাজটিকে আপনি ভয় পান সেটি অর্জনের চেষ্টা করুন। আপনি যত বেশি নিজের ভয় ভাঙবেন, তত আত্মবিশ্বাসী হবেন। তবে ব্যর্থ হলেও ভেঙে পড়বেন না। তার থেকে শিক্ষা নিন। আমাদের সবার মাঝে এমন কিছু দক্ষতা থাকে যা সহজে প্রকাশিত হয় না। নতুন কাজ আর পরিস্থিতির মধ্য দিয়ে বোঝা যায় নিজের দক্ষতা সম্পর্কে। নিজের ভয় ভেঙে যখন কাজটি করতে পারবেন তখন নিজের ওপর আস্থা ও নির্ভরতা বেড়ে যাবে বহু গুণে।

সফলতা উদযাপন করুন

আপনি যা কিছু অর্জন করেছেন তা যতই ছোট হোক না কেন তার তালিকা করুন। পাশাপাশি আপনি ভবিষ্যতে আর কী কী অর্জন করতে চান লিখে ফেলুন। প্রতিটা অর্জন আপনার মধ্যে বিশ্বাস বাড়াবে। আর এই আত্মবিশ্বাসকে আরো বেশি বাড়াতে নিজের সফলতাগুলোকে উদযাপন করুন। কারণ আপনি জানেন লক্ষ্য অর্জন করতে আপনাকে কতটা পরিশ্রম করতে হয়েছে।

আত্মবিশ্বাস প্রকাশ করুন

কথা বলার সময় চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করুন। দাঁড়ানো বা বসার সময় মেরুদণ্ড সোজা রাখুন। একে ব্যক্তিকে দেখতে বেশ আত্মবিশ্বাসী মনে হয়।

তবে মনে রাখবেন, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। অতিরিক্ত আত্মবিশ্বাসও আত্মঘাতী। কারণ এর কারণে মানুষ নিজেকে বিচার করতে ভুলে যায়, নিজের মধ্যে অহংকার জন্ম নেয়।

 

Comments