কী থাকবে হবু মায়ের হাসপাতালের ব্যাগে

কারো কারো মনে হতে পারে, হাসপাতালে যাওয়ার আগে ব্যাগ গুছিয়ে নিলেই হবে। কিন্তু তখন তাড়াহুড়োয় জরুরি অনেক জিনিস বাদ পড়ে যেতে পারে।
ছবি: সংগৃহীত

গর্ভাবস্থার শেষের দিকটা খুব গুরুত্বপূর্ণ। শেষ সময়ে প্রসব প্রস্তুতি হিসেবে শিশুর জন্য পোশাক ও জরুরি জিনিস কেনা,  ব্লাড ডোনার খুঁজে রাখা, হাসপাতাল ঠিক করে নেওয়া, জরুরি আর্থিক যোগানের পাশাপাশি হাসপাতালের ব্যাগটাও কিন্তু গোছাতে ভুলবেন না।

কারো কারো মনে হতে পারে, হাসপাতালে যাওয়ার আগে ব্যাগ গুছিয়ে নিলেই হবে। কিন্তু তখন তাড়াহুড়োয় জরুরি অনেক জিনিস বাদ পড়ে যেতে পারে। হাসপাতালে নরমাল ডেলিভারির জন্য কমপক্ষে ১ দিন এবং সি-সেকশনের ক্ষেত্রে বেশ কয়েকদিন মা ও শিশুকে থাকতে হতে পারে।

হবু মায়ের হাসপাতালের ব্যাগে যা যা নেওয়া উচিত তার একটি চেকলিস্ট করে নেওয়া যেতে পারে। ব্যাগ গোছানোর সময় দরকারি জিনিস তালিকা দেখে গুছিয়ে নিতে হবে, যেন প্রয়োজনীয় কিছু বাদ না পরে।

মায়ের জন্য

  • একটি ফাইলে ডাক্তারের প্রেসক্রিপশন, বিভিন্ন টেস্ট রিপোর্ট অবশ্যই নিয়ে নেবেন। যেন ডাক্তার সহজেই 'পেশেন্ট হিস্ট্রি' দেখে নিতে পারেন।
  • স্যানিটারি ন্যাপকিন/এডাল্ট ডায়াপার/ ম্যাটারনিটি প্যাড নিতে হবে।
  • নার্সিং ব্রা, ব্রেস্ট প্যাড, হুক বা বোতাম দেওয়া জামা, বড় নরম ওড়না নেবেন।
  • নরমাল ডেলিভারির ক্ষেত্রে 'হট ওয়াটার স্প্রে বোতল' সঙ্গে রাখবেন।
  • নতুন মা যখন নবজাতককে ব্রেস্টফিড করাতে যান তখন ব্যথা হতে পারে। সেক্ষেত্রে নিপল শিল্ড ব্যাগে নেওয়া যেতে পারে।
  • নিয়মিত ব্যবহারের উপকরণ যেমন টুথব্রাশ, টুথপেস্ট, ফেসওয়াশ, ময়েশ্চারাইজার, টামি বাটার, ভ্যাসলিন নিয়ে নিন ব্যাগে।
  • চশমা ব্যবহার করে থাকলে অতিরিক্ত চশমা, ডায়েরি, চার্জার, কলম নিয়ে যাওয়া ভালো। তবে ভারী ও মূল্যবান গয়না গায়ে থাকলে সেগুলো খুলে বাসায় নিরাপদে রেখে যাবেন।

শিশুর জন্য

  • নবজাতকের জন্য আলাদা ব্যাগ নিতে পারেন, যাতে আপনি পরে বাচ্চাকে নিয়ে বাসা থেকে বের হলে তার দরকারি জিনিসপত্র নেওয়ার কাজে ব্যাগটি কাজে লাগাতে পারেন। আর না হয় আপাতত ব্যাগের এক কোণায় নতুন বাচ্চার জন্য জিনিসপত্র নিয়ে নিয়ে পারেন।
  • গরম/ঠান্ডা আবহাওয়া বিবেচনায় করে আগে থেকে কয়েকটি জামা কিনে ধুয়ে নিতে হবে। সামনের দিকে খোলা পোশাক বেছে নিন, পরাতে সুবিধা হবে। ঠান্ডার জন্য পা ঢাকা লম্বা পোশাক, পায়ের মোজা, হাতের মিটন, মাথার টুপি সঙ্গে রাখুন।
  • নতুন কাপড় ধুয়ে কড়া রোদে শুকিয়ে ব্যাগে নিন। বাচ্চাকে জড়িয়ে নেওয়ার জন্য বড় কাঁথা, তোয়ালে কিনে নিতে পারেন। তবে যা-ই নেওয়া হোক না কেন, আগে থেকে ধুয়ে তারপর নেবেন। সদ্য জন্ম নেওয়া বাচ্চার জন্য বিশেষ ডায়াপার ও ওয়েট টিস্যু নেবেন। ইউরিন ম্যাট নিতে পারেন সঙ্গে।

অনেক হাসপাতাল থেকেই অনেক প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে। যদি আপনার পরিকল্পনা অনুযায়ী হাসপাতালে ভর্তির সুযোগ থাকে, তাহলে হাসপাতাল সম্পর্কে ভালোমতো জেনে নিন। আবার, অনেক সময় হাসপাতাল থেকে কী কী লাগতে পারে, কী কী হাসপাতাল থেকে দেবে তার তালিকা সরবরাহ করে। সেক্ষেত্রে সেই অনুযায়ী ব্যাগ গোছাতে পারেন।

 

Comments

The Daily Star  | English

Int’l support garnered to help reforms, growth

As Bangladesh embarks on a new journey toward freedom and democracy after the July uprising, the international support received by Prof Muhammad Yunus at the UN General Assembly is poised to significantly advance the country’s reform and growth initiatives, say foreign policy experts.

7h ago