কফি শপে কী করবেন, কী করবেন না

অন্যের বিরক্তির কারণ না হয়ে কফি উপভোগের জন্য কিছু শিষ্টাচার মেনে চলতে হয়।
ছবি: সংগৃহীত

কফির জনপ্রিয়তা সবসময় তুঙ্গে। বিদেশি ফুড চেইন, কফি শপও কম নেই দেশে। বিভিন্ন ধরনের কফির স্বাদ ও পেশাদার আতিথেয়তা নিতে এসব জায়গায় ভিড় করেন কফিপ্রেমীরা। অন্যের বিরক্তির কারণ না হয়ে কফি উপভোগের জন্য কিছু শিষ্টাচার মেনে চলতে হয়।

চলুন জেনে নিই কফি শপে কী করা উচিত, আর কী নয়-

কী করবেন না

উচ্চস্বরে কথা বলবেন না

কফি শপে উচ্চস্বরে কথা বললে আশপাশের অন্যরা বিরক্ত হবেন সেটাই স্বাভাবিক। এ বিষয়টি এড়িয়ে চলুন। ফোনে কথা বলার সময়ও বিষয়টি প্রযোজ্য। ফোনে নিচু স্বরে কথা বলুন। ব্যক্তিগত কল, দীর্ঘ আলাপচারিতার দরকারে বাইরে গিয়ে ফোন রিসিভ করুন।

 

বাড়তি জায়গা দখল করে রাখবেন না

সাধারণত কফি শপগুলো এমনভাবে ডিজাইন করা হয় যাতে মানুষজন চাইলে কফি খেতে খেতেই তাদের কাজ করতে পারে বা পড়তে পারে। তাই যতটুকু প্রয়োজন ততটুকু জায়গা নিন। কফি শপ আকারে বড় হলেও নিজের জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে না রেখে জায়গার ব্যবহার সীমিত করুন। অন্যদেরও সুযোগ দিন। আমেরিকান বহুজাতিক কফিহাউস স্টারবাকসের বারিস্তাদের মতে, কফি শপে মানুষের সবচেয়ে বিরক্তিকর অভ্যাস হলো অকারণে জায়গা দখল করে রাখা।

শিশুকে অন্যদের বিরক্ত করতে দেবেন না  

কোথাও গেলে বাচ্চাকে সঙ্গে নিতে চান অনেকেই। কিন্তু কফি শপে মানুষ নিজের মতো সময় কাটাতে ও গল্প করতে যায়। সেখানে বাচ্চার জোরে আওয়াজ, হট্টগোল, দৌড়াদৌড়ি অশান্ত পরিবেশ সৃষ্টি করে। কফি শপের অন্য গ্রাহকরা তখন নিশ্চয়ই এটা উপভোগ করেন না। সন্তান এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা তৈরি করলে দ্রুত কফি নিয়ে বাইরে চলে যাওয়াই সৌজন্যতা।

কফি শপের মিউজিক নিয়ে আপত্তি জানাবেন না  

কফি শপে সাধারণত মিউজিক বাজানো হয়। সেটি আপনার পছন্দের সঙ্গে নাও মিলতে পারে। সেক্ষেত্রে আপনার পছন্দ-অপছন্দ কর্মীদের ওপর চাপিয়ে না দিয়ে এমন একটি কফি শপ বের করুন, যা আপনার ব্যক্তিত্বের সঙ্গে ভালো মানায়।

কী করবেন

প্রয়োজনে লাইন থেকে সরে দাঁড়ান

কাউন্টারে যাওয়ার সময় অর্ডারের বিষয়ে সিদ্ধান্ত না নিলে বা বিল দিতে সমস্যা হলে আপনার পেছনে থাকা ব্যক্তিকে অর্ডার করার সুযোগ দিন। আগে দাঁড়িয়েছেন বলেই নিজের কাজ পুরোপুরি শেষ করে জায়গা ছাড়বেন, যতক্ষণ লাগে কাউন্টারে দাঁড়িয়েই সিদ্ধান্ত নেবেন- এমন মনোভাব বর্জন করুন। বরং লাইন থেকে সরে বাকিদের এগিয়ে যেতে দিন।

প্লাগ-ইন করার আগে জিজ্ঞেস করে নিন

কখনও কখনও নিজের আসন থেকে প্লাগ সুবিধাজনক দূরত্বে থাকে না। কিন্তু চার্জ তো দেওয়া প্রয়োজন। সেক্ষেত্রে কম্পিউটার, সেলফোন বা অন্য ডিভাইসটি অন্য কারো কাছের প্লাগ করার আগে জিজ্ঞাসা করুন এতে তার অসুবিধা হবে কি না।

কিছু কিনুন

কফি শপগুলো ব্যবসা প্রতিষ্ঠান। শুধু পানি কিনেই সারাদিন সেখানে বসে না থেকে দীর্ঘ সময়ের জন্য থাকলে দ্বিতীয় কাপ কফি বা স্ন্যাকস কিনুন। ওয়াই-ফাই, ইলেক্ট্রিসিটি এবং জায়গার জন্য টাকা খরচ হয়। তাই তাদের ব্যবসাকেও সহায়তা করুন।

কর্মীদের সঙ্গে সদয় ও সৌহার্দ্যপূর্ণ আচরণ করুন

'প্লিজ' ও 'থ্যাংক ইউ' খুব সাধারণ সৌজন্যতা। সেইসঙ্গে নিয়মিত ক্রেতা হলে কর্মীদের সঙ্গে পরিচিত হতে পারেন। কফি উপভোগের সময় চমৎকার পরিবেশ দেওয়া কেবল কফি শপেরই দায়িত্ব নয়। সৌজন্যতা এবং সবার সহাবস্থান কফি পানের সময়টাকে উপভোগ্য করে তুলতে পারে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

Comments