কুকুর নিয়ে যে ধারণাগুলো সত্যি নয়

কুকুর সম্পর্কে নানা ধরনের ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। যারা কুকুর পোষেন তাদের অনেকেও এই ধারণাগুলো রাখেন। তাই অনেক সময়ই নিজের পোষা কুকুরটিকে ঠিক মতো বুঝতে পারেন না।
ছবি: সংগৃহীত

কুকুর সম্পর্কে নানা ধরনের ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। যারা কুকুর পোষেন তাদের অনেকেও এই ধারণাগুলো রাখেন। তাই অনেক সময়ই নিজের পোষা কুকুরটিকে ঠিক মতো বুঝতে পারেন না তারা।

আজ আমরা জেনে নেবো কুকুর বিষয়ক এমনই খুব প্রচলিত কিছু ধারণা,যা একদমই সত্যি নয়।

ঘাস খেলেই অসুস্থ্ নয়

কুকুর যখন ঘুরতে যায়, সবুজ মাঠ পায় স্বভাবতই সে খুশি হয়ে যায়। সে তার মতো এদিক ওদিক ছোটাছুটি করে ঘুরে বেড়াতে থাকে। এই ছোটাছুটির মাঝে অনেক সময়ই কুকুর ঘাস খেতে শুরু করে। যারা কুকুর পুষে থাকেন তাদের অধিকাংশ মনে করেন, তাদের কুকুরটি বোধহয় অসুস্থ।পশুবিজ্ঞানীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের কাছে প্রায়ই অনেকে আসেন যারা তাদের কুকুরকে ঘাস খেতে দেখে চিন্তিত। 

লেজ নাড়া মানেই কুকুর খুশি নয়

অনেকেই কুকুরের লেজ নাড়ানো দেখে ভাবেন কুকুরটি বুঝি খুব খুশি। আসলে ব্যাপারটা এমন না। কুকুর তার যোগাযোগের মাধ্যম হিসেবে লেজের সাহায্য নেয়। সে যখন তার মনিবকে দেখে খুশি হয় তখন ডান দিকে লেজ নাড়ায়। যদি খুব ধীরে লেজটা নিচের দিকে রেখে নাড়ায় তাহলে সে কিছুটা ভয় পাচ্ছে বোঝা যায়। আবার যদি লেজ স্বাভাবিকের চেয়ে জোরে নাড়ায় তাহলেও বুঝতে হবে সে ভয় পাচ্ছে।

বয়স্ক কুকুরকে নতুন কিছু শেখানো যায় না

অধিকাংশই মনে করেন, ছোট বয়সেই কুকুরকে যা শেখানোর শিখিয়ে ফেলতে হবে। বয়স্ক হয়ে গেলে তাকে কিছুই শেখানো যাবে না। এটা খুবই ভুল ধারণা। এটা সত্যি যে ছোট বয়সে নানা ধরনের ট্রিকস শেখানো সহজ। কিন্তু তাই বলে বয়স হলেই যে কুকুর শিখবে না ব্যাপারটা এমনও না। কুকুরের মস্তিষ্ক যতক্ষণ পর্যন্ত ভালো থাকে ততক্ষণ পর্যন্ত সে শিখতেই থাকে।

কুকুর কেবল সাদা বা কালো রং দেখে

কুকুর শুধু সাদাকালো দেখে না। ইন্দ্রিয়ের সাহায্যে নিজের মতো আরও কিছু রং তারা দেখতে পারে।

রসুন কুকুরের কাছ থেকে মাছি-পোকা দূর করে

পোকা বা মাছি যদি পোষা কুকুরের কাছে আসে এবং তাকে বিরক্ত করে তহালে রান্নাঘর থেকে রসুন এনে তার কাছে দেওয়া হয়। রসুন পোকা দূর করবে এটা ভ্রান্ত ধারণা। উল্টো রসুন কুকুরের জন্য ক্ষতিকর।

বন্ধু হতে হলে কুকুরকে হাত শুকতে দিতে হবে

কুকুরের সঙ্গে প্রথম সাক্ষাতে সখ্যতা গড়ে তুলতে হাত বাড়িয়ে দেন অনেকেই। তারা মনে করেন, কুকুর হাত শুকলে দ্রুত বন্ধুত্ব হয়। এই ধারণাটি একদমই ঠিক নয়। উল্টো কুকুরের দিকে হাত বাড়িয়ে দিলে কোনো কোনো ক্ষেত্রে সে ভয় পেয়ে যেতে পারে এবং অনিরাপদ বোধ করতে পারে।

কুকুরের ১ বছর সমান মানুষের ৭ বছর

কুকুরের বয়স মানুষের চেয়ে দ্রুত বাড়ে এটা সত্যি হলেও ৭ বছর বেশি ব্যাপারটা পুরোপুরি সঠিক নয়। কুকুরের জাত, আকারের ওপর এটা নির্ভর করে।

কুকুরের নিঃশ্বাসে বাজে গন্ধ স্বাভাবিক

অনেকেই মনে করেন কুকুরের নিঃশ্বাসে বাজে গন্ধ থাকাটা স্বাভাবিক। কিন্তু আসলে একদমই তা না। যদি বাজে গন্ধ হয় তবে তুলনামূলকভাবে বেশি দাঁত ব্রাশ করানো উচিত।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

Comments