ওমেগা-৩ ডিম কতখানি পুষ্টিগুণ সমৃদ্ধ, উপকার কী

অন্য ডিমের সঙ্গে পার্থক্য?
ছবি: সংগৃহীত

ওমেগা-৩ ডিম আসলে কী? এই ডিম কতখানি পুষ্টিগুণ সমৃদ্ধ, যার জন্য অন্য ডিমের চাইতে এর দামও বেশি?

বিষয়টি নিয়ে জানব পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান পুষ্টিবিদ নিশাত শারমিন নিশির কাছ থেকে।

ওমেগা-৩ ডিম কী

পুষ্টিবিদ নিশাত শারমিন বলেন, ওমেগা-৩ হলো গুড ফ্যাট, যা স্বাস্থ্যর জন্য উপকারী। যেসব ফার্মের মুরগীকে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়, সেসব মুরগী থেকে পাওয়া ডিম ওমেগা-৩ সমৃদ্ধ হয়। সেক্ষেত্রে অনেক ফার্মেই মুরগীকে তিসির বীজ খাওয়ানো হয়, এমনকি মাছের তেলও খাওয়ানো হয়। যার ফলে এসব মুরগী থেকে পাওয়া ডিম ওমেগা-৩ সম্পন্ন হয়ে উঠে।

অন্য ডিমের সঙ্গে পার্থক্য

সব ডিমে ওমেগা-৩, ভিটামিন ই, প্রোটিন এমনিতেই থাকে। সাধারণ ডিম আর ওমেগা-৩ সম্পন্ন ডিমের পুষ্টিগুণে খুব একটা পার্থক্য নেই।

কিন্তু যে মুরগীগুলোকে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার খাওয়ানো হয়, সেই মুরগীর ডিম থেকে বাড়তি ওমেগা-৩ পাওয়া যায়। এ ছাড়া এই ডিম থেকে আট গুণ বেশি ভিটামিন ই পাওয়া যায়।

সাধারণ ডিমের পরিবর্তে ওমেগা-৩ ডিম খাওয়া কি ভালো

পুষ্টিবিদ নিশাত শারমিন বলেন, যেহেতু সব ডিমেই ওমেগা-৩ পাওয়া যায়, সেক্ষেত্রে বাড়তি দাম দিয়ে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম খেতেই হবে এমন নয়। স্বাভাবিকভাবে মাছ থেকেই ওমেগা-৩ পাওয়া যায়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় যদি যথেষ্ট পরিমাণে ডিম-মাছ থাকে, তাহলে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম নিয়ে বাড়তি দুঃশ্চিতার কারণ নেই। তবে যাদের সামর্থ্য আছে, দাম নিয়ে চিন্তার কিছু নেই, তারা চাইলে এই ডিম কিনতে পারেন।

ওমেগা-৩ শরীরের জন্য অবশ্যই ভালো। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এ ছাড়া মস্তিষ্কের বিকাশ, বুদ্ধিমত্তা বাড়াতে সহায়ক, হার্ট সুস্থ রাখতে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার যথেষ্ট উপকারী। তাই ওমেগা-৩ এর চাহিদা পূরণে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম খেতে পারেন।

কিন্তু সবার জন্য বেশি ডিম খাওয়া নিরাপদ নয় বলেও জানান এই পুষ্টিবিদ।

বলেন, যেহেতু ওমেগা-৩ সমৃদ্ধ ডিমে ভালো পরিমাণে ওমেগা-৩ পাওয়া যায়, বিশেষ করে ডিমের কুসুমে, তাই অনেক সময় দেখা যায় কেউ কেউ একের অধিক ডিম খেয়ে ফেলেন। যাদের কোলেস্টেরল, হার্টের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে অতিরিক্ত কুসুম এমনকি প্রতিদিন একটি কুসুম খাওয়াও শারীরিক অসুবিধার কারণ হতে পারে। স্বাস্থ্যের বিষয় মাথায় রেখে সবকিছুই পরিমাণ মতো খেতে হবে।

কীভাবে নিশ্চিত হবেন ডিম ওমেগা-৩ সমৃদ্ধ কি না

বাজারে বা সুপারশপে যেসব ওমেগা-৩ সম্পন্ন ডিম বিক্রি হয়, সেগুলোতে সত্যি ওমেগা-৩ আছে কি না, সেই প্রসঙ্গে পুষ্টিবিদ নিশাত শারমিন বলেন, আসলে ওমেগা-৩ পাওয়া যায় যদি ওমেগা-৩ সম্পন্ন খাবার মুরগীকে খাওয়ানো যায়। ওমেগা-৩ সমৃদ্ধ খাবার যদি মুরগীকে না খাওয়ানো হয়, তাহলে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম কখনোই পাওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে এই বিষয়টি সরাসরি নিশ্চিত করা সম্ভব হবে না যে ডিমে কী পরিমাণ ওমেগা-৩ আছে। যেসব ফার্ম থেকে ওমেগা-৩ ডিম নেওয়া হচ্ছে, সেগুলো ল্যাবে পরীক্ষা করে দেখা যেতে পারে ওমেগা-৩ সমৃদ্ধ কি না।

Comments