ঢাকায় বৃষ্টিতে স্নিকার্স সুরক্ষিত রাখবেন যেভাবে

বৃষ্টির দিনে প্রিয় স্নিকার্সের দুর্দশা হতে পারে।
স্নিকার্সের যত্ন
ছবি: সংগৃহীত

যারা স্নিকার্স পরতে ভালোবাসেন তাদের জন্য সবচেয়ে বড় দুঃস্বপ্ন কোনটি জানেন? না, কয়েকবার পরার পর জুতায় যে ভাঁজ পড়ে সেটি বা জুতার মূল্য- কোনোটিই নয়। বর্ষাকালে যখন পুরো ঢাকা শহর কাদা ও গর্তে ভরে যায় তখন একটি বিরাট ভয় থাকে যে, এই বুঝি কেউ আপনার শখের জুতার ওপর পা ফেলবে বা কাদা ছেটাবে।

এই বর্ষায় আপনার পছন্দের স্নিকার্স ভিজে নষ্টও হয়ে যেতে পারে। তবে ভয়ের কোনো কারণ নেই। এই বর্ষায় যতই বৃষ্টি হোক না কেন, আপনার স্নিকার্সকে কীভাবে এগুলো থেকে রক্ষা করবেন তাই জানাব আজ।  

ঢাকার রাস্তার একটা বড় সমস্যা গর্ত। এ কারণেই স্নিকার্স পরে ঘটে নানা বিপত্তি। বৃষ্টির দিনে একটা ভুল পদক্ষেপের জন্য আপনার প্রিয় স্নিকার্সের দুর্দশা হতে পারে। তবে কিছু বিষয় জানা থাকলে এবং কিছু ব্যবস্থা নিলে আর এই সমস্যায় পড়তে হবে না।

ওয়াটারপ্রুফ স্প্রে

স্নিকারের সুরক্ষার জন্য কিনে ফেলতে পারেন একটি ভালো মানের ওয়াটারপ্রুফ স্প্রে। এই স্প্রে কোথায় পাবেন? গুগলে এই প্রশ্নটি করলেই আপনি উত্তর পেয়ে যাবেন, ধারণা পেয়ে যাবেন স্নিকার্সের জন্য ওয়াট্রপ্রুফ স্প্রে ঢাকায় কোথায় পাওয়া যায়। পানি থেকে সুরক্ষিত রাখার এই প্রোডাক্টগুলো এই সময়ে ভীষণ জরুরি।

সাবধানতার সঙ্গে এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করলে তা আপনার জুতোয় একটি শক্তিশালী ঢাল হিসেবে কাজ করবে এবং পানি ও যেকোনো ধরনের দাগ হওয়া থেকে বাঁচাবে। নিয়মিত এটি ব্যবহার করতে হবে এবং বিশেষভাবে বৃষ্টিতে আপনার স্নিকার ভিজে গেলে অবশ্যই এটি ব্যবহার করুন। ৪৫০-৮০০ টাকার মধ্যে ওয়াটারপ্রুফ স্প্রে পাওয়া যায়।

কুইক ড্রাই ইনসার্ট

আরেকটি সমাধান হলো কুইক ড্রাই ইনসার্ট। আপনার প্রিয় স্নিকার্স পানিতে ভিজে গেলে পানি শুষে নেওয়ার জন্য এ ধরনের ছোট প্যাড ব্যবহার করতে পারেন জুতার ভেতর। ভুলক্রমে কখনো কাদা পানির মধ্যে পা দিয়ে ফেললে জুতো নষ্ট হওয়ার আগেই এটি ব্যবহার করে সুরক্ষিত থাকুন।

ওয়াটারপ্রুফ কভার

প্রয়োজনকে ফ্যাশন অনুষঙ্গ বানিয়ে ফেললে কেমন হয়? নানা ধরনের ওয়াটারপ্রুফ জুতোর কভার পাওয়া যায় যা আপনার জুতাকে সুরক্ষা দেওয়ার পাশাপাশি ফ্যাশন অনুষঙ্গ হিসেবেও কাজ করবে। অনলাইনে শু রেইনকোট ও ড্রাই স্টেপারস নামে খুঁজলেই পেয়ে যাবেন এটি। বৃষ্টির দিনে এটি আপনার স্নিকারের ওপর ব্যবহার করার ফলে আপনার স্নিকার একদম সুরক্ষিত থাকবে।

পরিষ্কার ও যত্নের রুটিন

সব ধরনের ব্যবস্থা নেওয়ার পরেও আপনার স্নিকার্স কখনো পানিতে ভিজে যেতেই পারে। পানিতে ভিজলে এটি সঠিকভাবে পরিষ্কার করা খুবই জরুরি। হালকা ধরনের একটি ব্রাশ দিয়ে ঘষলেই সব ময়লা পরিষ্কার হয়ে যাবে। খুব কঠিন দাগ হলে হালকা কুসুম গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর বাতাসে শুকিয়ে নিতে হবে। তাপ প্রয়োগ করে কোনোকিছুর সাহায্যে শুকাতে গেলে আপনার স্নিকার্স ড্যামেজ হয়ে যেতে পারে।

মোজার যত্ন

মোজার কথা ভুলে গেলে চলবে না। ভেজা পা শুধু অস্বস্তিকর না, এখান থেকে আপনার জুতায় দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। বর্ষাকালে সবসময় আপনার ব্যাগে অতিরিক্ত এক জোড়া মোজা রেখে দিন। ভেজা মোজা সঙ্গে সঙ্গে বদলে ফেললে আপনার স্নিকার্স ভালো থাকবে।

যেভাবে সংরক্ষণ করবেন

বৃষ্টির সময় জুতো সংরক্ষণে কিছুটা ঝামেলা পোহাতে হয় অনেকেরই। দরজার সামনে আপনার স্নিকার্স রেখে না দেওয়াই ভালো, এতে পানি লাগার ঝুঁকি থাকে। এর পরিবর্তে ঠান্ডা ও শুকনো স্থানে রাখুন। জুতোর বাক্সে ছোট একটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিতে পারেন, যা অতিরিক্ত আর্দ্রতা শুষে নেবে।

বর্ষাকালের এতসব সমস্যার পরেও কিছু ইতিবাচক দিক রয়েছে। এই সুযোগে আপনার জুতোর সংগ্রহ থেকে যেগুলো সচারচর পরা হয় না সেগুলো পরে ফেলতে পারেন। নিজের পছন্দের জুতোকে বাঁচিয়ে অন্য স্টাইলের অন্য জুতো পরতে পারেন এই সময়ে।

ঢাকায় এই বৃষ্টির মৌসুমে স্নিকার্সের জন্য বিশেষ যত্নের প্রয়োজন হয়। সঠিকভাবে যত্ন নিয়ে ও বুদ্ধি খাটিয়ে বর্ষার কাদা-গর্তের মধ্যেও আপনি স্নিকার্স পরে স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াতে পারবেন। তাই স্নিকারপ্রেমীরা তৈরি হয়ে যান এখনই!

অনুবাদ করেছেন সৈয়দা সুবাহ আলম

 

Comments