কমলা হ্যারিস কঠোর, দক্ষ ও যোগ্য: বাইডেন

হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে দেওয়া সংক্ষিপ্ত ভাষণে বাইডেন যেমন প্রেসিডেন্ট হিসাবে নিজের সাফল্যের কথা বলেছেন, তেমনই কমলা হ্যারিসেরও প্রশংসা করেছেন
জাতির উদ্দেশে ওভাল অফিস থেকে ভাষণ দিচ্ছেন জো বাইডেন। ছবি: রয়টার্স
জাতির উদ্দেশে ওভাল অফিস থেকে ভাষণ দিচ্ছেন জো বাইডেন। ছবি: রয়টার্স

প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর জাতির উদ্দেশে প্রথমবারের মতো বক্তব্য রেখেছেন বাইডেন। এই ভাষণে কেন তার জায়গায় ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে চান তার ব্যাখ্যা দিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এই তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে দেওয়া সংক্ষিপ্ত ভাষণে বাইডেন যেমন প্রেসিডেন্ট হিসাবে নিজের সাফল্যের কথা বলেছেন, তেমনই কমলা হ্যারিসেরও প্রশংসা করেছেন। বাইডেন বলেন, 'আমি কমলা হ্যারিসকে ধন্যবাদ জানাতে চাই। তিনি অভিজ্ঞ, দক্ষ ও কড়া ধাঁচের মানুষ।'

বাইডেন বলেছেন, 'কমলা আমার সহযোগী হিসেবে অসাধারণ ছিলেন এবং তিনি আমাদের দেশের একজন যোগ্য নেতা।'

'আগামী নভেম্বরে মার্কিন ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর আগেই তাদেরকে গণতন্ত্রের প্রতি সম্ভাব্য ও আসন্ন বিপদগুলোর কথা জানিয়ে দেওয়া জরুরি। যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এখানে (কখনো) রাজা বা একনায়করা শাসন করেনি। মানুষ করেছে। মানুষই (এই দেশের) ইতিহাস লিখবেন। শুধু মনে রাখবেন, গণতন্ত্রকে বাঁচাতে হবে', যোগ করেন বাইডেন।

আটলান্টা বিশ্ববিদ্যালয়ে বাইডেন-কমলা। ফাইল ছবি: রয়টার্স (২০২২)
আটলান্টা বিশ্ববিদ্যালয়ে বাইডেন-কমলা। ফাইল ছবি: রয়টার্স (২০২২)

তিনি আরও জানান, 'ভোটাররাই নির্ধারণ করবেন, তারা সামনে এগিয়ে যাবেন নাকি পেছনে ফিরবেন। তারা আশার দিকে যাবেন, নাকি ঘৃণাকে বেছে নেবেন। আমি গণতন্ত্রের পথে কোনো বিপদ আসতে দিতে চাই না। এ কারণেই দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার পথ থেকে সরে যাচ্ছি।'

'প্রেসিডেন্ট হিসাবে আমার মেয়াদের বাকি সময়টা আমি দেশের জন্য কাজ করে যাব। যারা মার্কিন অর্থনীতিকে বাঁচিয়ে রাখেন; সেই কঠোর পরিশ্রমী পরিবারগুলোর আর্থিক বোঝা কমানোর চেষ্টা চালিয়ে যাব। আমাদের ব্যক্তিগত স্বাধীনতা ও নাগরিক অধিকারের ওপর কোনো আঘাত আসতে দেব না। আমি বারবার বলব, যুক্তরাষ্ট্রে ঘৃণা ও চরমপন্থিদের কোনো স্থান নেই। আমি সুপ্রিম কোর্টের সংস্কারের কথা বলব। কারণ, এটা করা জরুরি', যোগ করেন বাইডেন।

হামাসের বিরুদ্ধে ইসরায়েলের চলমান আগ্রাসন প্রসঙ্গে বাইডেন বলেন, 'গাজায় যুদ্ধ যাতে বন্ধ হয়, তার চেষ্টা করে যাব। বন্দিরা যাতে মুক্তি পান, সেটাও নিশ্চিত করার চেষ্টা করব।'

কমলাকে ট্রাম্পের আক্রমণ

প্রেসিডেন্সিয়াল ডিবেটে ট্রাম্প। ছবি: এএফপি
প্রেসিডেন্সিয়াল ডিবেটে ট্রাম্প। ছবি: এএফপি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের সমালোচনা করেছেন।  বাইডেন নির্বাচন থেকে সরে যাওয়ার পর কমলা হ্যারিসেরই প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার সম্ভাবনা প্রবল বলে ভাবছে ট্রাম্পের প্রচারণা দল।

ট্রাম্প বলেন, '(কমলা) হ্যারিস হলেন চরম বামপন্থি উন্মাদ, যার হাতে পড়লে দেশ বরবাদ হয়ে যাবে। আমরা তা হতে দেব না।'

'বাইডেনের আমলে যে সব বিপর্যকর সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তার পিছনে কমলা হ্যারিসের হাত ছিল', যোগ করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প।

ভার্চুয়াল ভোটে ডেমোক্র্যাট প্রার্থী নির্বাচন

ইন্ডিয়ানাপোলিসে যাত্রার সময়য় কমলা হ্যারিস। ছবি: রয়টার্স
ইন্ডিয়ানাপোলিসে যাত্রার সময়য় কমলা হ্যারিস। ছবি: রয়টার্স

জো বাইডেনের জায়গায় তাদের প্রার্থী কে হবেন, তা ঠিক করতে ১ আগস্ট থেকে অনলাইন ভোট দেবেন ডেমোক্র্যাট সদস্যরা।

বিশ্লেষকদের মতে, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসই প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী হতে চলেছেন। কারণ, তার বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনো নেতা দাঁড়াননি। দলের বেশ কয়েকজন শক্তিশালী নেতা ইতোমধ্যে কমলাকে সমর্থনের কথা ঘোষণা করেছেন।

তবে শুধু প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীই নয়, ডেমোক্র্যাটদের ভাইস প্রেসিডেন্ট পদের প্রার্থীও নির্ধারণ করতে হবে।

এপি, এএফপি, রয়টার্স

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago