ভারতে পার্লামেন্ট ভবন উদ্বোধন নিয়ে দ্বিমুখী অবস্থানে বিজেপি-কংগ্রেস

কেন্দ্রীয় সরকার যখন উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিতে ব্যস্ত, তখন বিরোধীরা তা বর্জনের হুমকি দিচ্ছে।
ভারতের নতুন পার্লামেন্ট ভবন
ভারতের নতুন পার্লামেন্ট ভবন। ছবি: ভারত সরকারের সৌজন্যে

ভারতের নবনির্মিত পার্লামেন্ট ভবনের উদ্বোধন নিয়ে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি ও বিরোধী কংগ্রেস সদস্যরা দ্বিমুখী অবস্থান নিয়েছেন।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আগামী রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় নবনির্মিত ভারতীয় পার্লামেন্ট ভবনের উদ্বোধনের কথা রয়েছে।

এতে আরও বলা হয়, কেন্দ্রীয় সরকার যখন উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিতে ব্যস্ত, তখন বিরোধীরা তা বর্জনের হুমকি দিচ্ছে।

কংগ্রেসের প্রশ্ন—রাষ্ট্রপতি কেন এই ভবন উদ্বোধন করছেন না?

এ বিষয়ে ক্ষমতাসীন দল দিয়েছে কৌশলী জবাব।

প্রতিবেদন অনুসারে, জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের দিন সকাল থেকেই পূজা-অর্চনার আয়োজন থাকবে। এরপর, সাড়ে ১১টায় মূল অনুষ্ঠান শুরু হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও লোকসভা স্পিকার ওম বিড়লা উপস্থিত থাকবেন।

গতকাল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগে টুইটে বলেন, 'সব দেখে মনে হচ্ছে—মোদি সরকার দলিত ও ক্ষুদ্র জনগোষ্ঠী থেকে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত করেছে শুধু ভোটের কথা চিন্তা করে।'

তিনি আরও বলেন, 'সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে নতুন পার্লামেন্ট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় আমন্ত্রণ জানানো হয়নি। এবার ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ জানানো হয়নি।'

কংগ্রেস সভাপতি জানান, পার্লামেন্ট হচ্ছে ভারতের সর্বোচ্চ আইনসভা এবং রাষ্ট্রপতি হচ্ছেন সর্বোচ্চ সাংবিধানিক ক্ষমতাসম্পন্ন ব্যক্তি।

তিনি বলেন, 'রাষ্ট্রপতি সরকার, বিরোধীদল ও দেশের সব নাগরিকের প্রতিনিধিত্ব করেন। তিনি ভারতের প্রথম নাগরিক। তার হাত দিয়ে নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি সরকারের অঙ্গীকারের প্রতীক।'

গত রোববার কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছিলেন, 'প্রধানমন্ত্রী নয়, রাষ্ট্রপতির উচিত ভবনটি উদ্বোধন করা।'

সিপিআই, এআইএমআইএম, আরজেডিসহ অন্য বিরোধী দলগুলোও নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন অনুষ্ঠানের সমালোচনা করেছে।

দেশটির পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং গৃহায়নমন্ত্রী হরদীপ সিং টুইটারে বলেন, 'কংগ্রেস ও বিরোধীরা সংবিধানের ভুল ব্যাখ্যা দিচ্ছেন।'

বিজেপির ভাষ্য, রাষ্ট্রপতি আইনপরিষদের সদস্য নন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন, প্রায় ৯৭০ কোটি রুপিতে তৈরি ৪তলা পার্লামেন্ট ভবনে ১ হাজার ২২৪ আইনপ্রণেতা বসতে পারবেন। এখানে থাকছে বিশাল কন্সটিটিউশন হল, যেখানে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য তুলে ধরা হবে। এ ছাড়া, থাকছে সুবিস্তৃত পার্কিং স্পেস।

গতকাল সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, কংগ্রেসের আইনপ্রণেতারা নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বর্জন করতে পারে।

Comments