স্বল্পপাল্লার ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে ২টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
উত্তর কোরিয়া, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, দক্ষিণ কোরিয়ার,
কুয়ালালামপুরে উত্তর কোরিয়ার দূতাবাসে উত্তর কোরিয়ার পতাকা। রয়টার্স ফাইল ছবি

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে ২টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের (জেসিএস) বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পশ্চিম উপকূলের কাছে দক্ষিণ হোয়াংহাই প্রদেশ থেকে সোমবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয় এবং প্রায় ৬২০ কিলোমিটার পথ অতিক্রম করে।

এক বিবৃতিতে জেসিএস বলেছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সতর্ক অবস্থানে আছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, জাপান ক্ষেপণাস্ত্রের বিষয়ে তথ্য সংগ্রহ করছে। তবে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কারণে দেশটির অভ্যন্তরে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না সে বিষয়ে কোনো তথ্য জানায়নি তারা।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেছেন, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও পারমাণবিক পরীক্ষাসহ আরও উস্কানিমূলক উদ্যোগ নিতে পারে। তাদের সামরিক উদ্যোগের ব্যাপারে আমরা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখব। আমরা নজরদারির মাধ্যমে তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করব।

মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড বলেছে, উত্তর কোরিয়ার সর্বশেষ উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র মার্কিন সেনা অঞ্চল বা তার মিত্রদের জন্য তাত্ক্ষণিকভাবে কোনো হুমকি সৃষ্টি করেনি। তবে উত্তর কোরিয়ার অবৈধ অস্ত্র কর্মসূচি এই অঞ্চলে অস্থিতিশীল প্রভাব ফেলছে।

উত্তর কোরিয়ার এসব সামরিক উদ্যোগকে 'তীব্র নিন্দা' জানিয়ে বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক উসকানি এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশনের লঙ্ঘন বলে অভিহিত করে আসছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।
 

Comments