তাপপ্রবাহ আরও অন্তত ৩ দিন, সিলেটে শিলাবৃষ্টির সম্ভাবনা

‘যেসব অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেসব এলাকায় দিনের তাপমাত্রা বাড়তে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।’
তাপপ্রবাহ আরও অন্তত ৩ দিন, সিলেটে শিলাবৃষ্টির সম্ভাবনা
স্টার ফাইল ফটো | ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানী ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরও অন্তত তিন দিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আজ বুধবার সকালে ডিমলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকার তাপমাত্রা ছিল ২৭ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গতকাল চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, পাবনা, রাজশাহী, বগুড়া, কুষ্টিয়া, খুলনা, সাতক্ষীরা ও যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

প্রসঙ্গত, ৩৬ থেকে ৩৭ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মৃদু ও ৩৮ থেকে ৩৯ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মাঝারী ধরনের তাপপ্রবাহ বিবেচনা করা হয়।

আবহাওয়াবিদ আব্দুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঢাকাসহ তিন বিভাগে তাপপ্রবাহ চলছে। আমরা ধারণা করছি, আগামী ৬ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।'

তিনি বলেন, 'আগামী ২৪ ঘণ্টায় সিলেট, ময়মনসিংহের কিছু অংশ ও কিশোরগঞ্জে, অর্থাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি অথবা শিলা বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্য কোনো অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

'যেসব অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেসব এলাকায় দিনের তাপমাত্রা বাড়তে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে,' বলেন রহমান।

ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তর আরও জানিয়েছে, দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Comments