ই-বর্জ্য হ্রাসে টেকসই ইলেকট্রনিক পণ্য উৎপাদনের তাগিদ পরিবেশ উপদেষ্টার

একইসঙ্গে চলতি ধারার (ট্রেন্ডিং) কারণে কোনো ইলেকট্রনিক পণ্য অল্প সময়ে বাতিল না করতে ভোক্তাদের অনুরোধ জানিয়েছেন তিনি।
আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে ভার্চুয়ালি অংশ নেন পরিবেশ উপদেষ্টা। ছবি: ভিডিও থেকে নেওয়া

পরিবেশের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠা ইলেকট্রনিকস বর্জ্য অর্থাৎ ই-বর্জ্যের প্রকোপ কমিয়ে আনতে টেকসই ইলেকট্রনিক পণ্য উৎপাদনের মাধ্যমে উদ্যোক্তাদের দায়িত্বশীল চর্চা গ্রহণের আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

একইসঙ্গে চলতি ধারার (ট্রেন্ডিং) কারণে কোনো ইলেকট্রনিক পণ্য অল্প সময়ে বাতিল না করতে ভোক্তাদের অনুরোধ জানিয়েছেন পরিবেশ উপদেষ্টা। পাশাপাশি সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১ বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে তিনি বলেছেন, এটি ই-বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আজ সোমবার আন্তর্জাতিক ই-বর্জ্য দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে 'ফরমাল ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট' শীর্ষক এক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন পরিবেশ উপদেষ্টা।

সেমিনারে ই-বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালার কার্যকর বাস্তবায়নের জন্য পরামর্শ দিয়ে পরিবেশ মন্ত্রণালয়কে সহযোগিতা করতে সংশ্লিষ্ট সব পক্ষকে উৎসাহ দেন রিজওয়ানা হাসান।

এছাড়া ই-বর্জ্য হ্রাসের প্রাথমিক সমাধান হিসেবে রিজওয়ানা হাসান রিসাইক্লিং শিল্পের প্রচার-প্রসারের ওপর জোর দেন এবং সরকার, বেসরকারি খাত ও সাধারণ নাগরিকদের সমন্বয়ে একটি সমন্বিত ই-বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা বলেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. এমদাদ উল বারী। বক্তব্য দেন ডব্লিউইইই সোসাইটি-বাংলাদেশের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. শাহিনুর ইসলাম।

Comments

The Daily Star  | English

Ban on plastic bags a boon for eco-friendly sacks

Availability of raw materials now a challenge

7h ago