রাসেলস ভাইপার ধরা ৩ জনকে পুরস্কার দিল ফরিদপুর আ. লীগ

পুরস্কারপ্রাপ্ত আজাদ শেখ বলেন, 'কথা রাখার জন্য জেলা আওয়ামী লীগকে ধন্যবাদ।'
রাসেলস ভাইপার ধরা তিন জনকে পুরস্কার দিয়েছে ফরিদপুর জেলা আওয়ামী লীগ। ছবি: স্টার

ফরিদপুরে জ্যান্ত রাসেলস ভাইপার সাপ ধরে বনবিভাগে জমা দেওয়া তিন জনকে ঘোষিত পুরস্কারের ৫০ হাজার করে মোট দেড় লাখ টাকা দিয়েছে জেলা আওয়ামী লীগ।

এ উপলক্ষে আজ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে চেক তুলে দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক।

সাপ ধরে টাকা পেয়েছেন ফরিদপুর সদর উপজেলার বাসিন্দা রেজাউল করিম, আজাদ শেখ ও শাহজাহান খান।

আজাদ শেখ বলেন, 'কথা রাখার জন্য জেলা আওয়ামী লীগকে ধন্যবাদ।'

আওয়ামী লীগ নেতা শাহ মো. ইশতিয়াক বলেন, 'আমাদের ঘোষণা অনুযায়ী তিন জনকে ৫০ হাজার করে মোট দেড় লাখ টাকা দেওয়া হয়েছে। জেলা আওয়ামী লীগ কথা রেখেছে।'

বন্য প্রাণী সংরক্ষণ আইন উপেক্ষা করে প্রথমে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) মারতে পারলে গত ২০ জুন ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা দিয়েছিল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক। এ নিয়ে সমালোচনা হওয়ার একদিন পর জেলা আওয়ামী লীগ ওই ঘোষণা থেকে কিছুটা সরে এসে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায়, নিজে সুরক্ষিত থেকে জীবিত রাসেলস ভাইপার ধরে বনবিভাগে জমা দেওয়া হলে তাকে পুরস্কার দেওয়া হবে। এই ঘোষণার পর জীবিত রাসেলস ভাইপার ধরতে এলাকায় তোরজোড় শুরু হয়। রোববার তিন জন জীবিত রাসেলস ভাইপার ধরে আনার পর জেলা আওয়ামী লীগ পুরস্কারের ঘোষণাটি প্রত্যাহার করে নেয়।

গতকাল সোমবার বিকেলে সাপ তিনটি খুলনার বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে দেয় ফরিদপুর বন বিভাগ।

খুলনা বন বিভাগের কর্মকর্তা তন্ময় আচার্য দ্য ডেইলি স্টারকে জানান, একটি সাপ মারা গেছে, আরেকটি মৃতপ্রায়, একটি সুস্থ আছে।

Comments