পায়রায় পৌঁছালো কয়লা, আবারও শুরু হচ্ছে বিদ্যুৎ উৎপাদন

‘সব ঠিক থাকলে আগামী ২৫ জুন থেকে পায়রা কেন্দ্রে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।’
পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র ২৬ জুন থেকে পুনরায় চালুর সম্ভাবনা
পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। ছবি: স্টার

পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছেছে কয়লাবাহী জাহাজ। ফলে পুনরায় উৎপাদন শুরু হতে যাচ্ছে এই বিদ্যুৎকেন্দ্রে।

৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসা জাহাজটি গতকাল বৃহস্পতিবার দিনগত রাত ২টায় পায়রা বন্দরে নোঙর করেছে।

আজ শুক্রবার দুপুরে পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, 'এমভি অ্যাথেনা' নামের জাহাজটি থেকে কয়লা খালাসের কাজ আজ দুপুর থেকে শুরু হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটির মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ-চীন পাওয়ার কোম্পানির (বিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানান, সব ঠিক থাকলে আগামী ২৫ জুন থেকে বিদ্যুৎকেন্দ্রটিতে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

'আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে দ্বিতীয় জাহাজটি চলে আসার কথা রয়েছে। এখন থেকে কয়লার জাহাজ নিয়মিত আসতেই থাকবে। তাই এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখা নিয়ে আপাতত কোনো শঙ্কা নেই', বলেন তিনি।

বিসিপিসি সূত্রে জানা গেছে, এই ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রটির জন্য প্রয়োজনীয় কয়লা কিনতে ঋণ দেয় বিদ্যুৎ কেন্দ্রটির চীনা অংশীদার চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)। ডলার সংকট দেখা দেওয়ায় গত ৬ মাস ধরে কোনো বিল পরিশোধ করতে না পারায় মে পর্যন্ত তাদের বকেয়া দাঁড়ায় প্রায় ৪০০ মিলিয়ন ডলারে। সম্প্রতি ওই বকেয়ার ১০০ মিলিয়ন ডলার পরিশোধের ব্যবস্থা করা হলে সিএমসি কয়লা পাঠাতে রাজি হয়। তারই অংশ হিসেবে কেন্দ্রটির জন্য কয়লাবোঝাই জাহাজ পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে পৌঁছালো।

Comments