মৌলভীবাজারে বৃষ্টি-পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতির আরও অবনতি

মনু ও ধলাই নদীরক্ষা বাঁধের ৮ জায়গায় ফাটল
মৌলভীবাজার বন্যা
অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে মনু নদী বইছে বিপৎসীমার ওপর দিয়ে। ছবি: মিন্টু দেশোয়ারা/ স্টার

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে মৌলভীবাজার জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এদিকে মনু ও ধলাই নদীর বাঁধে ফাটল দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী জাবেদ ইকবাল আজ বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারকে জানান, বন্যার পানির চাপে উপচেপড়া মনু ও ধলাই নদীরক্ষা বাঁধে চারটি করে মোট আট জায়গায় ফাটল দেখা দিয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, মনু নদীর পানি মৌলভীবাজারের চাঁদনি ঘাটে গতরাত ৯টা থেকে ১৬ সেন্টিমিটার বেড়ে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানি রেলওয়ে ব্রিজ এলাকায় গতরাত থেকে ২৩ সেন্টিমিটার কমে বিপৎসীমার ১০৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ছবি: মিন্টৃ দেশোয়ারা/ স্টার

একই সময়ে জুড়ি নদীর পানি ৯ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং ধলাই নদীর পানি ১৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে।

এদিকে কুশিয়ারা নদীর পানি মৌলভীবাজারের শেরপুর এলাকায় গতরাত থেকে ১২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে মৌলভীবাজারে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। মৌলভীবাজার শহরের সৈয়ারপুর এলাকা থেকে আজ বৃহস্পতিবার সকালে তোলা ছবি: ছবি: স্টার

প্রাথমিক তথ্যমতে জেলার বন্যা কবলিত কমলগঞ্জ, কুলাউড়া, রাজনগর, জুড়ী, বড়লেখা ও সদর উপজেলায় অন্তত ৩ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বন্যাকবলিতদের জন্য এখন পর্যন্ত কোনো ত্রাণ সহায়তা দেওয়া শুরু হয়নি বলে জানিয়েছে দুর্গতরা।

Comments