নজরুলের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রে বাংলাদেশের নায়িকারা

কাজী নজরুল ইসলামের লেখা ‘মৃত্যুক্ষুধা’, ‘ব্যথার দান’ ও ‘পদ্মগোখরা’ অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে। শিশুদের নিয়ে লেখা ‘লিচু চোর’ এবং ‘খুকি ও কাঠবিড়ালী’ নিয়েও বাংলাদেশ শিশু একাডেমি নির্মাণ করেছে দুটি চলচ্চিত্র।
মেহের নেগার ও রাক্ষুসী সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী আজ। কবির রচিত গল্প ও উপন্যাস নিয়ে নির্মিত হয়েছে বেশকিছু চলচ্চিত্র। সেইসব চলচ্চিত্রে অভিনয় করা বাংলাদেশের উল্লেখযোগ্য নায়িকা হলেন রোজিনা, মৌসুমী ও পূর্ণিমা। এই তিন নায়িকার সিনেমা নিয়ে আজকের এই আয়োজন। 

কাজী নজরুল ইসলামের লেখা 'মেহের নেগার' গল্প অবলম্বনে ২০০৬ সালে যৌথভাবে একটি চলচ্চিত্র নির্মাণ করেন মুশফিকুর রহমান গুলজার ও চিত্রনায়িকা মৌসুমী। সিনেমাটি প্রযোজনা করে ইমপ্রেস টেলিফিল্ম। ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন মৌসুমী এবং একজন আফগান যুবকের ভূমিকায় ফেরদৌস।

সিনেমাটি নিয়ে মৌসুমী বলেন, 'সিনেমায় সাহিত্য নিয়ে কাজের লোভ সামলানো অনেক কঠিন। এসব কাজ খুব একটা করা হয় না। তাই সুযোগ এলে যতই অন্য কাজে ব্যস্ত থাকি, তবু করি। তবে এসব চরিত্রে অভিনয় করতে গেলে অন্য আট-দশটা সিনেমার চেয়ে অনেক বেশি সময় ব্যয় করতে হয়।' 

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত হয় আরেকটি সিনেমা 'রাক্ষুসী'। সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেন রোজিনা, পূর্ণিমা ও ফেরদৌস।

সিনেমাটি নিয়ে পূর্ণিমা বলেন, 'কাজী নজরুল ইসলাম আমার প্রিয় কবিদের মধ্যে প্রিয়। তার যেকোনো ধরনের রচনা আমি মুগ্ধ হয়ে পড়ি। তার সাহিত্য নিয়ে কাজ করার সুযোগ পেয়েছি। এটি আমার ক্যারিয়ারের অনন্য অর্জন বলে মনে করি।'

এ ছাড়া, কাজী নজরুল ইসলামের লেখা 'মৃত্যুক্ষুধা', 'ব্যথার দান' ও 'পদ্মগোখরা' অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে। শিশুদের নিয়ে লেখা 'লিচু চোর' এবং 'খুকি ও কাঠবিড়ালী' নিয়েও বাংলাদেশ শিশু একাডেমি নির্মাণ করেছে দুটি চলচ্চিত্র।

Comments