প্রিয়তমা বনাম সুড়ঙ্গ: যুদ্ধে জয় হোক বাংলা সিনেমার

ফেসবুক ছাড়িয়ে তাদের ‘যুদ্ধ’ গড়িয়েছে আইএমডিবিতেও।
‘প্রিয়তমা’ ও 'সুড়ঙ্গ' সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

ঈদুল আজহার ছুটিতে যেন প্রাণ ফিরে পেয়েছে সারাদেশের প্রেক্ষাগৃহ। সিঙ্গেল স্ক্রিন থেকে মাল্টিপ্লেক্স— প্রায় সব সিনেমা হলই জমজমাট, অধিকাংশ শো হাউজফুল হচ্ছে।

দর্শকদের বিপুল সাড়ার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে তর্ক-বির্তকেও জড়িয়ে পড়ছেন ভক্তরা, আলোচনায় ঝড় তুলেছে প্রেক্ষাগৃহে ঝড় তোলা দুই সিনেমা—প্রিয়তমা ও সুড়ঙ্গ।

মুক্তির আগে থেকেই আলোচনায় ছিল 'সুপারস্টার' শাকিব খান অভিনীত 'প্রিয়তমা'। সিনেমাটির পোস্টার প্রকাশের পর থেকেই দর্শকরা আঁচ করতে পেরেছিলেন এবার এক অন্যরকম শাকিবকে পর্দায় দেখা যাবে। শাকিব খানের বিপরীতে পশ্চিমবঙ্গের ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ইধিকা পালকে নিয়েও দর্শকদের তুমুল আগ্রহ।

প্রিয়তমা সিনেমায় শাকিব খান ও ইধিকা পাল। ছবি: সংগৃহীত

অন্যদিকে ছোট পর্দায় ব্যাপক জনপ্রিয় নাম আফরান নিশো। কিছুটা সংশয় থাকলেও 'সুড়ঙ্গ'র মধ্য দিয়ে বড় পর্দায় দারুণ অভিষেকে ভক্তদের আস্থা ধরে রেখেছেন নিশো। 'সুড়ঙ্গ'র পরিচালক রায়হান রাফি এর আগে 'পরাণ' ও 'দামাল' সিনেমার মধ্য দিয়ে দর্শক মাতিয়েছেন। তাই শুরু থেকেই 'সুড়ঙ্গ'কে ঘিরে দর্শকের আগ্রহ ছিল তুঙ্গে।

মুক্তির পর থেকেই একের পর এক হাউসফুল শো দেখেছে এ দুটি ছবি। সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিদিনই নতুন করে তর্ক-বিতর্কে জড়াচ্ছেন আফরান নিশো ও শাকিব খানের ভক্তরা। ফেসবুক ছাড়িয়ে তাদের 'যুদ্ধ' গড়িয়েছে আইএমডিবিতেও।

সুড়ঙ্গ ছবিতে আফরান নিশো। ছবি: সংগৃহীত

ইন্টারনেট মুভি ডাটাবেজ বা আইএমডিবি অ্যামাজন ডট কমের একটি অঙ্গসংস্থা। এটি একটি অনলাইনভিত্তিক ডেটাবেজ যেখানে সিনেমা, সিরিজ, টেলিভিশন অনুষ্ঠান এবং ভিডিও গেমের অভিনেতা-অভিনেত্রী, কলাকুশলী, কাল্পনিক চরিত্র, জীবনী, কাহিনী সংক্ষেপ, বিভিন্ন তথ্য এবং পর্যালোচনা সংরক্ষিত। দর্শকরা আইএমডিবিতে তাদের দেখা সিনেমাটির রেটিং দিতে পারেন, রিভিউ লিখতে পারে। বিশ্বজুড়ে সিনেমাপ্রেমীদের অধিকাংশই এখন কোনো সিনেমা বা সিরিজ দেখার আগে আইএমডিবি রেটিং-রিভিউ জেনে নেয়।

মুক্তির পর বেশ কয়েকদিন ধরেই আইএমডিবিতে ৮ এর বেশি রেটিংয়ে ছিল 'প্রিয়তমা' ও 'সুড়ঙ্গ'। প্রতিযোগিতা বাড়তে থাকলে হঠাৎ করেই ধস নামতে দেখা যায় এই দুই সিনেমার রেটিংয়ে।

আজ বৃহস্পতিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত 'প্রিয়তমা'র আইএমডিবি রেটিং ১০ এ ৬.৬, অন্যদিকে 'সুড়ঙ্গ'র রেটিং ৫.৩।

আইএমডিবির তথ্যে দেখা যাচ্ছে, ১৩ হাজার ব্যবহারকারী 'সুড়ঙ্গ' সিনেমা মূল্যয়ন করেছেন। এর মধ্যে ৬২০০ ব্যবহারকারী (৪৯.৩%) সিনেমাটিকে ১০ এ ১০ দিয়েছে। অন্যদিকে, ১০ এ ১ পড়েছে ২৬০০টি (২০.৬%)। ১০ এ ৯ পড়েছে ১৯০০টি (১৪.৮%) ও ১০ এ ২ দিয়েছে ১২০০ (৯.৩%) ব্যবহারকারী।

'প্রিয়তমা' সিনেমা মূল্যয়ন করেছেন ১২ হাজার ব্যবহারকারী। এর মধ্যে ৩৪০০ ব্যবহারকারী (২৮.৮%) সিনেমাটিকে ১০ এ ১০ দিয়েছেন। ১০ এ ১ পড়েছে ৩২০০টি (২৭.৫%)। ১০ এ ৯ পড়েছে ৪১০০টি (৩৪.৬%) ও ১০ এ ২ দিয়েছে ৩৭৩ (৩.২%) ব্যবহারকারী।

আকস্মিক এই দুই সিনেমার রেটিং ধসই এখন ফেসবুকে সিনেমাভিত্তিক গ্রুপগুলোর আলোচনার মুখ্য বিষয়। এত বিপুল সংখ্যক ব্যবহারকারী সিনেমা দুটিকে ১০ এ ১ রেটিং দেওয়াকে শাকিব বনাম নিশোর ভক্তদের অনলাইন যুদ্ধের ফল বলেই মনে করা হচ্ছে। নিজেদের পছন্দের সিনেমাটিকে এগিয়ে রাখতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে অন্য সিনেমার রেটিং কমিয়ে দিচ্ছেন তারা।

'সুড়ঙ্গ' সিনেমায় ১০ এ ১ রেটিং দেওয়া অনেকেই রিভিউতে 'অশ্লীলতা'র কথা উল্লেখ করেছেন। অন্যদিকে 'প্রিয়তমা' সিনেমায় ১০ এ ১ রেটিং দেওয়া অনেকেই রিভিউতে লিখেছেন, 'এটি একটি সাধারণ বাংলা সিনেমা, নতুন কিছু নেই', 'শুধু শাকিবকে পুঁজি করেই চলছে, নির্মাণ ভালো নয়'।

মজার বিষয় হলো, শাকিব-নিশোর ভক্তদের এই অনলাইন যুদ্ধে আইএমডিবি রেটিংয়ে এগিয়ে গেছেন ঈদে মুক্তিপ্রাপ্ত আরেক সিনেমা 'প্রহেলিকা।' মাত্র ২৮৫ ব্যবহারকারীর রেটিংয়ে ১০ এ ৭.৬ পেয়ে এগিয়ে আছে সিনেমাটি।

আগামীকাল শুক্রবার যুক্তরাষ্ট্র ও কানাডার ৪২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে 'প্রিয়তমা'। শিগগিরই অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে 'সুড়ঙ্গ' মুক্তির কথা জানিয়েছে প্রযোজক শাহরিয়ার শাকিল।

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে বাংলাদেশি সিনেমার জয়জয়কার হোক—এমনটাই প্রত্যাশা সিনেমাপ্রেমীদের। তাই ভার্চুয়াল এই তর্ক-বিতর্ক-আলোচনা-সমালোচনায় অনেকেই আশার আলো দেখছেন। 'শাকিব বনাম নিশো'র ভক্তদের যুদ্ধে বাংলা সিনেমার দর্শক বাড়ুক, জয়ী হোক আমাদের সিনেমা শিল্প।

 

Comments