আমার ক্যারিয়ারে অন্যতম সেরা একটি সিনেমা হতে যাচ্ছে: ফেরদৌস

দীর্ঘ পথচলায় এখনো সিনেমায় সরব ফেরদৌস।
ফেরদৌস। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

হঠাত বৃষ্টি খ্যাত নায়ক ফেরদৌস। দুই বাংলায় তার জনপ্রিয়তা। একটা সময়ে বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমায় সমানতালে শুটিং করেছেন। এক সপ্তাহ ঢাকায়, পরের সপ্তাহ কলকাতায়-এইরকম বহুবার ঘটেছে তার ক্যারিয়ারে।

দীর্ঘ পথচলায় এখনো সিনেমায় সরব ফেরদৌস। একটার পর একটা নতুন সিনেমা করেই যাচ্ছেন। চলতি সময়ে নতুন একটি সিনেমা করছেন। একাধিক নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে তার ।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন তিনি।

দখিনো দুয়ার নামের নতুন একটি সিনেমায় অভিনয় করছেন?

ফেরদৌস: ঠিকই বলেছেন। ওহিদুজ্জামান ডায়মন্ডের পরিচালনায় দখিনো দুয়ার নামে একটি নতুন সিনেমা শুটিং করছি। ৭০ ভাগ শুটিং শেষ হয়েছে। মাদারিপুরের শিবচরে শুটিং করেছি। অসম্ভব সুন্দর একটি লোকেশনে শুটিং হয়েছে। শুটিং পারপাস বেশ কবার পদ্মা সেতু পর হলাম। অসাধারণ সুন্দর সেতু আমাদের। অবশ্যই গর্বের সেতু। ওখানকার মানুষজন এতটা ভালো কি আর বলব! ভীষণ অতিথি পরায়ন ওখানকার মানষ। প্রতিদিন শুটিং দেখতে ভিড় করতো। কিন্তু সুন্দর করে শুটিং দেখতেন তারা। ওইসব মানুষের স্মৃতি মনে থাকবে বহুদিন দখিনো দুয়ার আমার ক্যারিয়ারে নতুন কিছু যোগ করবে। এর আগে এই পরিচালকের ২টি সিনেমা করেছি ।

দখিনো দুয়ার সিনেমায় চরিত্রটি কেমন?

ফেরদৌস: চরিত্রের মধ্যে ভিন্নতা আছে। পরিচালকও নিখুঁতভাবে কাজটি করছেন। যত্ন নিয়ে করছেন। আমরা শিল্পীরাও যত্ন নিয়ে অভিনয় করছি। এলাকার একজন প্রভাবশালীর চরিত্রে অভিনয় করছি। সে অনেক বড়লোক। এজন্য গেটআপে পরিবর্তন এনেছি। আমি মনে করি, আমার ক্যারিয়ারের অন্যতম সেরা একটি সিনেমা হতে যাচ্ছে। সহশিল্পী আছেন শিমলা। অধরা খান আছেন। আরও অনেকে আছেন। সবাই মিলে একটা টিম আমরা।

দামপাড়া নামে একটি সিনেমাও মুক্তির অপেক্ষায় আছে আপনার?

ফেরদৌস: দামপাড়া অন্য ধরণের গল্পের সিনেমা। মুক্তিযুদ্ধে একজন শহীদ পুলিশের জীবনের উপাখ্যান দামপাড়া। এটিও আমার জীবনের অন্যমত সেরা একটি সিনেমা হতে যাচ্ছে। দামপাড়া নিয়ে আমি অনেক বেশি আশাবাদী। এমন চরিত্রে কখনো অভিনয় করিনি। অনেক সময় দিয়ে, ভালোবাসা দিয়ে কাজটি করেছি। সহশিল্পী ভাবনা দারুণ অভিনয় করেছেন।

ভারতীয় বাংলা সিনেমার শুটিং হবার কথা ছিল?

ফেরদৌস: সবকিছু ঠিক হয়ে আছে। আশা করছি রোজার ঈদের পর শুটিং শুরু করব। দীর্ঘ বিরতি দিয়ে ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করতে যাচ্ছি। অনেক প্রিয় মানুষদের সঙ্গে আবারো কাজ করব। একসময় দুই বাংলায় আমার তুমুল ব্যস্ততা ছিল। সেই দিনগুলি মিস করি।

গতকাল আপনার জন্য সুন্দর একটি দিন ছিল?

ফেরদৌস: সত্যিই গতকাল আমার জন্য সুন্দর একটি দিন ছিল। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্র ছিলাম। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ আমাকে সম্মান জানিয়েছে। তাদের আন্তরিকতায় আমি মুগ্ধ। অনেকদিন পর এই বসন্ত উৎসবের জন্য টিএসটিতে গিয়েছি। সবার ভালোবাসা আমাকে সত্যি মন ভরিয়ে দিয়েছে।

Comments