আম্বানির বিয়ে: যানজটে হোম অফিস, ভিআইপি চলাচলে রাস্তা বন্ধে বিরক্ত মুম্বাইবাসী

ভারতের সবচেয়ে জনবহুল শহর মুম্বাইয়ে বর্ষা মৌসুমে এমনিতেই তীব্র যানজট লেগে থাকে। তারপর গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন মুম্বাইবাসী।
ছবি: সংগৃহীত

ভারতের ধনকুবের মুকেশ আম্বানির ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে অতিথি হিসেবে যোগ দিচ্ছেন আন্তর্জাতিক ও ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। এটিকে 'পাবলিক ইভেন্ট' হিসেবে ঘোষণা করে ট্রাফিক অ্যালার্ট জারি করেছে ভারতের ট্রাফিক পুলিশ বিভাগ।

চারদিনের জমকালো আয়োজনের কারণে মুম্বাইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশের সবকটি রাস্তায় জনসাধারণের চলাচল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

রয়টার্স জানায়, জনদুর্ভোগ আমলে না নিয়েই মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারের চারপাশের প্রতিটি সড়ক ১২ থেকে ১৫ জুলাই দুপুর ১টা থেকে মধ্যরাত পর্যন্ত শুধু "ইভেন্ট গাড়ি" চলাচলের অনুমতি দিয়েছে ট্রাফিক বিভাগ।

এদিকে ভারতের সবচেয়ে জনবহুল শহর মুম্বাইয়ে বর্ষা মৌসুমে এমনিতেই তীব্র যানজট লেগে থাকে। তারপর গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন মুম্বাইবাসী।

এক্সে (টুইটার) দেওয়া এক পোস্টে এই বিয়ের অনুষ্ঠানকে "পাবলিক ইভেন্ট" উল্লেখ করে মুম্বাই ট্রাফিক পুলিশ জানায়, বিয়ে উপলক্ষে বিপুলসংখ্যক অতিথি এবং ভিআইপিরা উপস্থিত থাকবেন। অতিথিদের 'অসুবিধা এড়াতে' এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এই ঘোষণায় বিরক্ত হয়ে একজন লিখেছেন, 'এটা কীভাবে পাবলিক ইভেন্ট হয়? সাধারণ জনগণের ভোগান্তির কারণ একটি বিয়ের অনুষ্ঠান কী করে পাবলিক ইভেন্ট হতে পারে?'

আরেকজন লিখেছেন, 'এটা পাবলিক ইভেন্ট? তাহলে আমি কি অনুষ্ঠানে যেতে পারব?'

নগর কর্তৃপক্ষের উদ্দেশে ক্ষুব্ধ হয়ে এক্সে একজন লেখেন, 'এটা "পাবলিক ইভেন্ট" হলে "পাবলিক হলিডে" (সাধারণ ছুটি) ঘোষণা করা হলো না কেন?'

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের অন্যতম প্রধান ব্যবসায়িক কেন্দ্র বান্দ্রা কুরলা কমপ্লেক্স। সেখানেই অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ের অনুষ্ঠান হচ্ছে। যান চলাচল সীমিত করার কারণে ওই এলাকার অনেক বড় ব্যবসা প্রতিষ্ঠান ১৫ জুলাই পর্যন্ত "হোম অফিস" অর্থাৎ কর্মীদের ঘরে বসেই কাজ করার নোটিশ দিয়েছে।

জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টার সংলগ্ন একটি অফিসের সিইও সোনম শ্রীবাস্তব। তিনি বলেন, 'এই পরিস্থিতিতে আগেই পরিকল্পিত গুরুত্বপূর্ণ ক্লায়েন্ট মিটিং এবং ইভেন্টগুলো পুনরায় নির্ধারণ করতে বাধ্য হয়েছি। একটি ব্যবসায়িক কেন্দ্রের ট্রাফিক ব্যবস্থা স্থবির হয়ে পড়ার বিষয়টি উদ্বেগজনক।'

উল্লেখ্য, প্রায় এক বছর ধরে দেশে-বিদেশে প্রাক-বিবাহ অনুষ্ঠান শেষে গতকাল রাতে সাতপাকে বাঁধা পড়লেন অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট।

চার দিনব্যাপী মূল বিয়ের অনুষ্ঠানে অতিথির তালিকায় আছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও বরিস জনসন, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। আরও আছেন সৌদি আরামকোর সিইও আমিন এইচ নাসের এবং স্যামসাং ইলেকট্রনিক্সের চেয়ারম্যান জে ওয়াই লি। বিয়েতে অতিথি হয়ে আসছেন বক্সিং হেভিওয়েট চ্যাম্পিয়ন মাইক টাইসন, ইউএস রেসলিং সুপারস্টার ও অভিনেতা জন সিনা, অভিনেতা জ্যঁ-ক্লদ ভ্যান ড্যামে, কিম কারদাশিয়ান ও ক্লোই কারদাশিয়ান।

অনন্ত-রাধিকার প্রি-ওয়েডিং সেলিব্রেশনও ছিল তারকাখচিত। গত সপ্তাহে, জাস্টিন বিবার শতাধিক অতিথিদের জন্য পারফর্ম করেছেন এবং মার্চ মাসে গান করেছেন পপতারকা রিহানা।

এছাড়া মে মাসে বিলাসবহুল ইউরোপীয় ক্রুজে ৮০০ জন অতিথি নিয়ে আয়োজিত হয়েছে দ্বিতীয় প্রি-ওয়েডিং সেলিব্রেশন।

Comments