নির্ঝরের কথায়-সুরে ৫৪ শিল্পীর ৬৩ মৌলিক গানের সংকলন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিক প্রক্রিয়ায় স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা এনামুল করিম নির্ঝরের মৌলিক গান নির্মাণের ‘এক নির্ঝরের গান’ প্রকল্পের অংশ হিসেবে নির্মিত এই গানগুলো নয় পর্বে গানশালা ইকেএনসি’র ইউটিউব চ্যানেলে ধাপে ধাপে প্রকাশিত হবে।
দেশের বিভিন্ন প্রজন্মের ৫৪ জন শিল্পীর গাওয়া ৬৩টি মৌলিক গান সংকলনের আত্মপ্রকাশ অনুষ্ঠান হয়ে গেল রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে।
মৌলিক গান সংকলনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে শিল্পীদের সঙ্গে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ ও এনামুল করিম নির্ঝর। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন প্রজন্মের ৫৪ জন শিল্পীর গাওয়া ৬৩টি মৌলিক গান সংকলনের আত্মপ্রকাশ অনুষ্ঠান হয়ে গেল রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিক প্রক্রিয়ায় স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা এনামুল করিম নির্ঝরের মৌলিক গান নির্মাণের 'এক নির্ঝরের গান' প্রকল্পের অংশ হিসেবে নির্মিত এই গানগুলো নয় পর্বে গানশালা ইকেএনসি'র ইউটিউব চ্যানেলে ধাপে ধাপে প্রকাশিত হবে। এর প্রতিটি পর্বে আছে সাতটি করে গান।

শনিবার সন্ধ্যায় এ সংকলনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে এনামুল করিম নির্ঝর জানান, এটি প্রকাশিত হচ্ছে প্রাতিষ্ঠানিক ও বুদ্ধিবৃত্তিক দায়বদ্ধতার ঐক্যবদ্ধ প্রচেষ্টায়। প্রাতিষ্ঠানিক সামাজিক দায়িত্ব হিসেবে সিটি গ্রুপ ও বুদ্ধিবৃত্তিক সামাজিক দায়িত্ব হিসেবে গানশালা নিজ নিজ অবস্থান থেকে সংকলনটি বাস্তবায়ন করছে। এর উদ্দেশ্য সঙ্গীতায়োজক, কণ্ঠশিল্পী, বাদ্যযন্ত্রী, শব্দ প্রকৌশলী, দৃশ্যশিল্পী ও সংগঠকসহ সংশ্লিষ্টদের একাত্ম করে নিয়মিত উপার্জনের পথ বের করা।

সংকলনের সবগুলো গানের কথা লিখেছেন ও সুর করেছেন এনামুল করিম নির্ঝর নিজেই। গানগুলোতে রেজওয়ানা চৌধুরী বন্যা, সুজিত মোস্তফা, শায়ান চৌধুরী অর্ণব, বাপ্পা মজুমদার, কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, শফি মণ্ডল ও কোনালের মতো পরিচিত ও প্রতিষ্ঠিত শিল্পীদের বাইরে নতুন প্রজন্মের তরুণ ও নবাগত শিশু শিল্পীরাও কণ্ঠ দিয়েছেন।

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। ছবি: সংগৃহীত

'সমবায় ধারণা' থেকে নেওয়া এমন উদ্যোগকে নির্ঝর বলছেন, 'আমি থেকে আমরা হওয়ার প্রক্রিয়া' ও 'ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্মৃতি নির্মাণে' অংশী হওয়া।

অনুষ্ঠানে পর্দায় দেখানো হয় গত দুই বছর ধরে তৈরি গানগুলোর অংশবিশেষ। শুরুতেই ছিল সংকলন-১ এর অন্তর্ভূক্ত সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া 'যেটা আমাদের নিজের মতন' গানটি। এই পর্বের অন্য গানগুলো হলো শুভেন্দু দাসের গাওয়া 'এটা গান', অবন্তি সিঁথির গাওয়া 'না বলা সময়', সাগর দেওয়ানের গাওয়া 'বসার ঘরে', সায়ন্তিনী ত্বিষার গাওয়া 'আর কিছু পারি না দিতে', আদনান রুশদির গাওয়া 'মন্ত্রণালয়' ও পুনম ঘোষের গাওয়া 'একটা নিঃশ্বাস'।

সন্ধ্যার এই আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ। এনামুল করিম নির্ঝর সম্পর্কে তিনি বলেন, 'কেবল ব্যতিক্রমীতা না ওর (এনামুল করিম নির্ঝর) বহুমুখীতা আছে, যে গানে কথা দেয়, সুর দেয়। গানগুলো এত সুন্দর লাগে!' আর নির্ঝরের চলচ্চিত্র নিয়ে আবদুল্লাহ আবু সায়ীদের পর্যবেক্ষণ হলো, 'ওর ফিল্মের মধ্যে খুব মানবিক জ্ঞান, খুব সহৃদয় নান্দনিক সব মূহুর্ত জেগে ওঠে। এতে সমাজ সচেতনতা আছে, অঙ্গীকার আছে জীবন সম্পর্কে এবং কিছু বার্তা আছে; যে বার্তা সে তার পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে চায়।'

অনুষ্ঠানে বাংলা গান নিয়ে ব্যতিক্রমী এই উদ্যোগের সঙ্গী সিটি গ্রপের ব্র্যান্ড ম্যানেজার রুবাইয়াৎ আহমেদ আশাবাদ ব্যক্ত করে বলেন, 'এই সংকলনের সব গান হয়তো শ্রোতাপ্রিয় হবে না। সেটা আমরা আশাও করি না। কিন্তু নতুন একটা শ্রোতাগোষ্ঠী তৈরি হবে। সেটাই হবে আমাদের সফলতা।'

Comments