সুইজারল্যান্ডে যাচ্ছে জাজিরার মিরাশা বাজারের সবজি

আজ সোমবার রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংকের মাধ্যমে এসব সবজি সুইজারল্যান্ডে পাঠানো হচ্ছে। প্রতিষ্ঠানটির কর্ণধার কাওসার আহমেদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।
সুইজারল্যান্ডে বাংলাদেশের সবজি
রপ্তানির জন্য সবজি প্যাকেটজাত করা হচ্ছে। ছবি: গ্লোবাল ট্রেড লিংকের সৌজন্যে

চলতি বছরের প্রথম সপ্তাহে শরীয়তপুরের জাজিরা থেকে সুইজারল্যান্ডে সবজি রপ্তানির প্রথম চালানে স্বল্প পরিসরে পাঠানো হয়েছিল কাঁচা মরিচ, কচু ও লাউ। এবার জাজিরা থেকে দেশটিতে পাঠানো হচ্ছে সবজির এক বড় চালান।

এতে সুইজারল্যান্ডজুড়ে জাজিরার মিরাশা বাজারের সবজি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

আজ সোমবার রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিংকের মাধ্যমে এসব সবজি সুইজারল্যান্ডে পাঠানো হচ্ছে। প্রতিষ্ঠানটির কর্ণধার কাওসার আহমেদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'পঞ্চমবারের আমরা জাজিরার মিরাশার বাজারের সবজি সুইজারল্যান্ডে পাঠাচ্ছি। আনন্দের বিষয় এবারের চালানের সবজি সুইজারল্যান্ডের খ্যাতনামা চেইন শপ "PETRACCA" এর মাধ্যমে দেশটির সব জায়গায় পাওয়া যাবে।'

এবারের চালানে ১৫০ কেজি কাঁচা মরিচ, ১০০ কেজি লাউ, ৩০ কেজি বেল ও কচু পাঠানো হচ্ছে উল্লেখ করে তিনি জানান, এর পাশাপাশি অন্যান্য জেলার ঢেঁড়স, পেয়ারা, বরবটি, সিম, লতি, শসা, লাল শাক, পালং শাক, মিষ্টি বড়ই, জারা লেমন, সজনে ডাটাসহ আরও সবজি ও ফল সুইজারল্যান্ডের চেইন শপগুলোয় বিক্রির জন্য যাচ্ছে।

কাওসার আহমেদ বলেন, 'সোমবার দুপুর ১২টার মধ্যে এগুলো সেন্ট্রাল প্যাকিংয়ের পর কুলিং করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেব। এরপর ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটে বিকেল ৫টায় জাজিরার সবজিসহ মোট ১২০০ কেজি সবজি সুইজারল্যান্ডে যাবে।'

তিনি আরও বলেন, 'আমাদের কাছে আনারস ও কলার চাহিদাপত্র এসেছে। আগামীতে এগুলোও পাঠানো হবে।'

সুইজারল্যান্ডে বাংলাদেশের সবজি
সুইজারল্যান্ডে রপ্তানির জন্য বাংলাদেশের সবজি। ছবি: গ্লোবাল ট্রেড লিংকের সৌজন্যে

গত ৪ জানুয়ারি রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে ৬৫ কেজি কাঁচা মরিচ, ৬৫টি কচু ও ২০টি লাউ সুইজারল্যান্ডে রপ্তানি করা হয়।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসান ডেইলি স্টারকে বলেন, '২০২২ সালের ২৯ ডিসেম্বর জাজিরা উপজেলায় কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে উৎপাদিত সবজি ও ফল যুক্তরাজ্য ও ইউরোপের কয়েকটি দেশে রপ্তানির উদ্দেশে সেমিনারের আয়োজন করা হয়। এর পরিপ্রেক্ষিতে ৪ জানুয়ারি প্রথমবারের মতো সুইজারল্যান্ডে রপ্তানি শুরু হয়। ওই দেশে বাঙালি ব্যবসায়ীদের মাধ্যমে সেসব সবজি ৭ জানুয়ারি বিক্রি শুরু হয়।'

তিনি আরও বলেন, 'গত ফেব্রুয়ারিতে কিছু সবজি রপ্তানি হয়েছে। তবে সে সময় এসব সবজি সুইজারল্যান্ডের অল্প সংখ্যক বাঙালি ব্যবসায়ীর দোকানে ছিল। কারণ রপ্তানিকৃত সবজির পরিমাণ কম ছিল।'

'এবার পুরো সুইজারল্যান্ড জুড়ে সবচেয়ে খ্যাতনামা চেইন শপ PETRACCA-তে জাজিরার সবজি রপ্তানি শুরু হচ্ছে বড় পরিসরে। জাজিরার সবজি সুইজারল্যান্ডে যাচ্ছে, গণমাধ্যমে এমন সংবাদ দেশে জেনেভায় বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর আলমগীর কবীর সরাসরি আমাদের সঙ্গে যোগাযোগ করেন,' যোগ করেন তিনি।

জেলা প্রশাসক জানান, PETRACCA বাংলাদেশ থেকে রপ্তানিকৃত সবজি তাদের সব আউটলেটে বিক্রির আগ্রহ প্রকাশ করে। পরে কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের রপ্তানিকারকদের সঙ্গে চুক্তি করে প্রতিষ্ঠানটি।

'স্থানীয় বাজারের চেয়ে ২০ শতাংশ বেশি দামে সরাসরি কৃষকদের কাছ থেকে সবজি কিনে রপ্তানি করা হবে।  এতে কৃষক অনেক বেশি লাভবান হবেন, কৃষিকাজে উৎসাহ পাবে বহুগুণে। ইউরোপে যেসব সবজির চাহিদা আছে, জাজিরায় তা উৎপাদন হয়। এটি মাথায় রেখে জেলা প্রশাসন ও কৃষি বিভাগ যৌথভাবে এই উদ্যোগের বিষয়টি বিবেচনায় এনেছে,' বলেন পারভেজ হাসান।

Comments

The Daily Star  | English
Bangladesh eyes longer-term loans at fixed rates to manage debt better

Bangladesh eyes longer-term loans at fixed rates to manage debt better

The government aims to borrow more from the domestic sector at fixed rates and for longer periods and cut reliance on Treasury bills with a view to keeping debt risks lower and avoiding exchange rate volatility.

12h ago