কার্গোতে গেটপাস জটিলতায় বেনাপোলে রপ্তানি বন্ধ, পণ্যবোঝাই ট্রাকের জট

গেটপাস জটিলতার সুরাহা না হওয়ায় বন্দরে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। দুই পাড়ের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক।
গেটপাস জটিলতায় বেনাপোলে পণ্যবোঝাই ট্রাকের জট। ছবি: সংগৃহীত

বেনাপোল কাস্টমস হাউসের কার্গো শাখায় গেটপাস জটিলতায় বন্দর দিয়ে আজ রোববার সকাল থেকে দুই দেশের মধ্যে বন্ধ আছে আমদানি-রপ্তানি বাণিজ্য। ফলে পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে কোনো পণ্য আমদানি-রপ্তানি হয়নি। 

গেটপাস জটিলতার সুরাহা না হওয়ায় বন্দরে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। ফলে দুই পাড়ের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক।

বন্দর ব্যবহারকারী সংগঠনের সিএন্ডএফ এজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারত থেকে পণ্য আমদানিতে বেনাপোল চেকপোস্ট কার্গো শাখায় গেট পাস (আইজিএম) সম্পন্ন করা হতো ম্যানুয়ালি। কাগজপত্রে ভুল হলে কাস্টমসের সহকারী কমিশনার তদন্ত করে সংশোধন করে পণ্য আমদানির নির্দেশনা দিতেন। জানুয়ারি থেকে এনবিআর নির্দেশনা দেয় ভারত থেকে পণ্য আমদানিতে কাস্টমস কার্গো শাখায় প্রবেশ মুখেই অনলাইনে আইজিএম করতে হবে।'

তিনি আরও বলেন, এতে ভুল হলে সংশোধনে বিড়ম্বনাসহ কালক্ষেপণ হওয়ায় ভারতের বন্দর ব্যবহারকারীরা বেনাপোল বন্দর দিয়ে গেটপাস ইস্যু বন্ধ করে দিয়েছে।

আগের নিয়মে গেটপাস চালুর দাবি জানান ব্যবসায়ীরা।

বেনাপোল বন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, বিষয়টি নিরসনে রোববার উভয় দেশের প্রতিনিধিদের সাথে বৈঠক হয়েছে। আশা করি দ্রুতই বিষয়টি সমাধান করা সম্ভব।

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police arrested former environment minister Saber Hossain Chowdhury from the capital’s Gulshan area today

18m ago