বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু

৫০০ যাত্রী নিয়ে সকাল ১০টায় ছেড়েছে ট্রেন
আজ শনিবার সকালে বেনাপোল বন্দর থেকে মোংলা পর্যন্ত যাত্রীবাহী ট্রেনে যাত্রীদের ভীড়। ছবি: সংগৃহীত

বেনাপোল বন্দর থেকে মোংলা পর্যন্ত রেল চলাচল শুরু হয়েছে। আজ শনিবার সকাল ১০টায় যাত্রীবাহী ট্রেনটি বেনাপোল থেকে মোংলার উদ্দেশে ছেড়ে যায়।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'সকাল ১০টায় কমিউটার ট্রেনটি ৫০০ যাত্রী নিয়ে বেনাপোল থেকে মোংলার উদ্দেশ্যে ছেড়ে গেছে। ট্রেনটি যশোর, ফুলতলা ও খুলনা হয়ে মোংলায় যাবে। প্রথম দিনেই শতশত যাত্রীর ভীড় ছিল চোখে পড়ার মতো।'

বেনাপোল থেকে মোংলা পর্যন্ত যাত্রীপ্রতি ৮৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে বলেও জানান তিনি।

গত ১ নভেম্বর খুলনা টু মোংলা পর্যন্ত নতুন রেললাইনের পরীক্ষামূলক উদ্বোধন করা হয়। উদ্বোধনের প্রায় ৭ মাস পর এ রুটে ট্রেন চালু হলো।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল বলেন, আজ সকাল ১০টার ট্রেনটি দুপুর ১২টা ৩৫ মিনিটে মোংলায় পৌঁছাবে। পরে মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায়। বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪ টায়।

তিনি বলেন, মঙ্গলবার ছাড়া সপ্তাহের ৬ দিন এই রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। এই রুটের দূরত্ব ১৩৮ দশমিক ৬৪ কিলোমিটার।

বেনাপোল থেকে ট্রেন ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালী, চুলকাটি বাজার, ভাগা ও দিগরাজ স্টেশনে যাত্রাবিরতির পর মোংলায় যাবে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার দ্য ডেইলি স্টারকে জানান, খুলনা-মোংলা রুটের জন্য এখনও জনবল নিয়োগ সম্পন্ন হয়নি। রেলওয়ের বিভিন্ন জায়গা থেকে জনবল এনে আপাতত কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

খুলনা-মোংলা রেলপথ চালু হওয়ায় এ অঞ্চলের ব্যবসায়ীরা বিষয়টিকে ইতিবাচক দৃষ্টিতে দেখছেন। মোংলা বন্দর ব্যবহার করে সবাই উপকৃত হবেন বলে আশা করছেন।

Comments