ব্যাংক

আরও বাড়বে ব্যাংক ঋণের সুদহার

ডিসেম্বরে ব্যাংকগুলোর সর্বোচ্চ ঋণের সুদহার দাঁড়াবে ১১ দশমিক ৪৭ শতাংশ।
বাংলাদেশ ব্যাংক, ব্যাংকিংখাত, ব্যাংক, আইএমএফ,
স্টার অনলাইন গ্রাফিক্স

ছয় মাসের মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট) নামে পরিচিত বাংলাদেশ ব্যাংকের বেঞ্চমার্ক সুদের হার নভেম্বরে ২৯ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। যা স্মার্ট চালুর পর থেকে সর্বোচ্চ হার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মাসে বেঞ্চমার্ক সুদের হার অক্টোবরের ৭ দশমিক ৪৩ শতাংশ থেকে বেড়ে ৭ দশমিক ৭২ শতাংশ হয়েছে। মূলত বাজারভিত্তিক হার নির্ধারণ ও মূল্যস্ফীতি কমাতে ঋণের সুদের হারের সীমা তুলে নিয়ে স্মার্ট চালু করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

সর্বশেষ স্মার্ট হার বৃদ্ধির মানে হলো ব্যাংক ঋণ ব্যয়বহুল হতে যাচ্ছে, কারণ ঋণের সুদ আরও বাড়বে।

এই বৃদ্ধির পর ডিসেম্বরে ব্যাংকগুলোর সর্বোচ্চ ঋণের সুদহার দাঁড়াবে ১১ দশমিক ৪৭ শতাংশ। কারণ ব্যাংকগুলো এখন ঋণ দেওয়ার জন্য মার্জিন হিসেবে স্মার্ট রেটে ৩ দশমিক ৭৫ বেসিস পয়েন্ট যুক্ত করতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি ট্রেজারি বিলের সুদের হার বৃদ্ধি ও কেন্দ্রীয় ব্যাংকের পলিসি রেট বৃদ্ধির কারণে ব্যাংক ঋণের সুদের হার বাড়ে।

এদিকে বাংলাদেশে সব ধরনের ট্রেজারি বিলের সুদের হার সম্প্রতি সর্বোচ্চ ১০ শতাংশ অতিক্রম করেছে, যা স্মার্টে প্রভাব ফেলেছে।

অন্যদিকে, অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট ১ দশমিক ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করেছে, যা নীতি সুদহার নামেও পরিচিত। মূল্যস্ফীতি বাড়তে থাকায় গত ১৯ মাসের মধ্যে রেপো রেট অষ্টমবারের মতো বাড়ানো হয়েছে।

রেপো রেট হলো সেই হার, যে হারে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ দেয়।

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান সম্প্রতি বলেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পয়েন্ট টু পয়েন্ট মূল্যস্ফীতি ৮ শতাংশ এবং আগামী বছরের জুনের মধ্যে ৬ শতাংশে নামিয়ে আনতে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়েছে।

তবে ব্যাংকাররা বলছেন, রেপো রেট বাড়ার ফলে ঋণের খরচ বাড়বে এবং আমানতের হার বাড়বে। এতে বাজারে তারল্যের ওপর চাপ বাড়বে।

Comments