ডিজিটাল ক্ষুদ্র ঋণের তহবিল ৫০০ কোটি টাকা করল বাংলাদেশ ব্যাংক

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুসন বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
ডিজিটাল ব্যাংক, বাংলাদেশ ব্যাংক,

আর্থিক অন্তর্ভুক্তি ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ডিজিটাল ক্ষুদ্র ঋণের পুনঃঅর্থায়ন তহবিলের পরিমাণ ১০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুসন বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, দেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানকে বিবেচনায় নিয়ে তাদের স্বল্প সুদ বা মুনাফায় ডিজিটাল ক্ষুদ্র ঋণ দিতে ও বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে আগেই বাংলাদেশ ব্যাংক ১০০ কোটি টাকার একটি অপরিবর্তনশীল একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়।

এতে আরও বলা হয়েছে, এখন ডিজিটাল ক্ষুদ্র ঋণের ক্রমবর্ধমান চাহিদা, আর্থিক অন্তর্ভুক্তির সম্প্রসারণ এবং প্রান্তিক জনগোষ্ঠীকে ডিজিটাল লেনদেনে অভ্যস্ত ও উৎসাহিত করার মাধ্যমে সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রাকে আরও ত্বরান্বিত করতে তহবিলের পরিমাণ বৃদ্ধি করে ৫০০কোটি টাকায় উন্নীত করা হলো।

পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকগুলো ৯ শতাংশ পর্যন্ত সুদে গ্রাহকদের ৫০০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ দিতে পারেন। ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল অ্যাপস, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা ই-ওয়ালেট সেবা ব্যবহার করে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে এই ঋণ বিতরণ করতে হয়।

Comments