কাঁচ তৈরি করবে আকিজ-বশির গ্রুপ, বিনিয়োগ ২ হাজার ২০০ কোটি টাকা

আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে প্রতিষ্ঠানটি পণ্য বিক্রির প্রক্রিয়া শুরু করবে।

ঘরে ব্যবহারের জন্য নানান ধরনের উন্নতমানের কাঁচ বাজারে আনছে আকিজ-বশির গ্রুপ। বর্তমানে দেশে বছরে দুই হাজার ৬০০ কোটি টাকার মতো কাঁচ বিক্রি হয়।

আকিজ গ্লাস ইন্ডাস্ট্রিজ রাজধানী ঢাকা থেকে প্রায় ১১৪ কিলোমিটার পুবে হবিগঞ্জের মাধবপুর উপজেলায় ১২৫ একর জমিতে কারখানা তৈরি করতে প্রায় দুই হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

আকিজ গ্লাস ইন্ডাস্ট্রিজের উপ-মহাব্যবস্থাপক (বিপণন) আবু জুবায়েদ মোহাম্মদ রাসেল দ্য ডেইলি স্টারকে বলেন, 'কারখানার কাজ শেষ হয়েছে। শিগগিরই পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে।'

'বিনিয়োগের মধ্যে জমির দাম ধরা হয়েছে' জানিয়ে তিনি আরও বলেন, 'কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে বিনিয়োগ এসেছে। তারা এই উদ্যোগটিকে বাণিজ্যিকভাবে লাভজনক বলে মনে করছেন।'

আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে প্রতিষ্ঠানটি পণ্য বিক্রির প্রক্রিয়া শুরু করবে।

প্রাথমিকভাবে উন্নতমানের ফ্লোট গ্লাস তৈরি করা হবে। উৎপাদন সক্ষমতা প্রতিদিন ৬০০ টন হবে বলেও জানান আকিজ কর্মকর্তা।

'পণ্যের গুণগত মান নিশ্চিত করতে ইউরোপ থেকে অত্যাধুনিক যন্ত্রপাতি কেনা হয়েছে। কাঁচের মৌলিক কাঁচামাল বালু বাংলাদেশে সহজে পাওয়া যায়। অন্যান্য রাসায়নিক ও উপাদান আমদানি করতে হয়,' যোগ করেন তিনি।

তার মতে, কারখানাটিতে সরাসরি প্রায় এক হাজার মানুষের কর্মসংস্থান হবে।

বাজার মূল্যায়নের কথা উল্লেখ করে রাসেল আরও বলেন, 'দেশে প্রতি বছর সোয়া পাঁচ লাখ টন কাঁচ ব্যবহার করা হয়। দ্রুত নগরায়ণের কারণে গত এক দশক ধরে এই পরিমাণ গড়ে ১৫ শতাংশ হারে বাড়ছে।'

'তারপরও চীন ও ইন্দোনেশিয়া থেকে প্রায় দেড় টন উন্নতমানের কাঁচ আমদানি করতে হয়।'

তাই উন্নতমানের কাঁচের বাজার ধরার সুযোগ আছে বলে মনে করেন তিনি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন—দেশে বছরে ফ্লোট, রিফ্লেক্টিভ ও সাউন্ডপ্রুফসহ প্রায় সাড়ে তিন লাখ টন কাঁচ ব্যবহার হয়। এর বর্তমান মূল্য বিবেচনায় নিলে কাঁচের বাজার দুই হাজার ৬০০ কোটি টাকার কম হবে না।

স্থানীয় উৎপাদকদের দাবি, তারা দেশের মোট চাহিদার ৯৮ শতাংশ পূরণ করতে সক্ষম। বাকি দুই শতাংশ আমদানি করা হয়।

দেশের প্রধান প্রতিষ্ঠানগুলোর মধ্যে নাসির গ্লাস ইন্ডাস্ট্রিজ ও পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ সম্মিলিতভাবে প্রায় ৯৫ শতাংশ কাঁচ উৎপাদন করে।

এবি গ্লাস ও রাষ্ট্রীয় মালিকানাধীন উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি খুব অল্প পরিমাণে কাঁচ উৎপাদন করে।

নাসির গ্লাস ইন্ডাস্ট্রিজ প্রায় ৬০ শতাংশ কাঁচ উৎপাদন ও সরবরাহ করে।

এর দুই কারখানায় প্রতি মাসে প্রায় ২২ হাজার টন কাঁচ উত্পাদন করা হয়। এর প্রায় ৭৫ শতাংশ দেশের বাজারে বিক্রি ও বাকিটি রপ্তানি করা হয়।

পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ প্রতি বছর ১০ রঙের ৭৫ হাজার টন ফ্লোট গ্লাস উৎপাদন করে।

Comments