‘জীবনের প্রতিটি ধাপকে উপভোগ করার চেষ্টা করছি’

জনপ্রিয় অভিনেতা ফেরদৌস-এর জন্মদিন আজ। অনেক দর্শকপ্রিয় ছবি উপহার দিয়েছেন তিনি। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে সমানভাবে জনপ্রিয় এই অভিনেতার প্রথম চলচ্চিত্রের নাম “বুকের ভেতর আগুন”।...
Ferdous
অভিনেতা ফেরদৌস। ছবি: স্টার

জনপ্রিয় অভিনেতা ফেরদৌস-এর জন্মদিন আজ। অনেক দর্শকপ্রিয় ছবি উপহার দিয়েছেন তিনি। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে সমানভাবে জনপ্রিয় এই অভিনেতার প্রথম চলচ্চিত্রের নাম “বুকের ভেতর আগুন”। ছবিটি পরিচালনা করেছেন ছটকু আহমেদ। এটি ১৯৯৭ সালে মুক্তি পায়। এরপর, কলকাতার খ্যাতিমান পরিচালক বাসু চ্যাটার্জি পরিচালিত “হঠাৎ বৃষ্টি” সিনেমা দিয়েই আলোচিত হন ফেরদৌস। ১৯৯৮ সালে মুক্তি পায় ছবিটি। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে।

অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ভূষিত হয়েছেন ফেরদৌস। “হঠাৎ বৃষ্টি” ছবির জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পান ১৯৯৮ সালে। এরপর, “গঙ্গাযাত্রা” (২০০৯),  “কুসুম কুসুম প্রেম” (২০১১) এবং “এক কাপ চা” (২০১৪) ছবির জন্য জাতীয় পুরস্কার পান তিনি।

ফেরদৌস অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা – “বুকের ভিতর আগুন”, “চুড়িওয়ালা”, “কারাগার”, “কখনো মেঘ কখনো বৃষ্টি”, “চন্দ্রকথা”, “রাক্ষুসী”, “ব্যাচেলর”, “দুই নয়নের আলো”, “রানীকুঠির বাকি ইতিহাস”, “আহা!”, “অবুঝ বউ”, “গোলাপী এখন বিলাতে”, “জাগো”, “গেরিলা”, “হঠাৎ সেদিন”, “এক কাপ চা”, “শোভনের স্বাধীনতা”, “অনিল বাগচীর একদিন”, “স্বর্গ থেকে নরক” প্রমুখ।

জন্মদিনের পরিকল্পনা এবং চলতি কাজসহ বিভিন্ন বিষয়ে তিনি কথা বলেছেন ডেইলি স্টার অনলাইনের সঙ্গে:

স্টার অনলাইন: জন্মদিনটা কীভাবে কাটানোর পরিকল্পনা রয়েছে?

ফেরদৌস: জন্মদিন বা কোন দিনই ঘটা করে করা হয় না। ইচ্ছেও তেমন নেই। আমার স্ত্রী ও মেয়েরা ইতোমধ্যেই একটু প্রস্তুতি নিয়েছেন। কেক কিনেছেন। তাঁরা খুব এক্সসাইটেড আছেন। সন্ধ্যায় সবাই একসঙ্গে কোথাও ইফতার করব। আর মা বাসায় নেই। তিনি আমেরিকায় গেছেন। সারাদিন বাসাতেই থাকব। আমার কিছু ভক্ত আছেন, যারা পারিবারিক সদস্যদের মতো, তাঁরা বাসায় আসবেন।

স্টার অনলাইন: বয়স বাড়ছে এটা কখনো মনে হয়?

ফেরদৌস: এটা মনের বিষয়। এভাবেই মেনে নিয়েছি। তাই বয়স বাড়ার কারণে  কিছু মনে হয়না। তবে মাঝেমধ্যে মনে হয় সময় যেভাবে দৌড়ে যাচ্ছে, আমি কি সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাজগুলো ঠিকঠাকভাবে করতে পারছি? এছাড়া বাকি সব ঠিক আছে।

যখন আমার মেয়েকে স্কুল থেকে আনতে যাই। তখন অন্যসব অভিভাবকের সঙ্গে দাঁড়িয়ে অপেক্ষা করি। এতে আমার কোন অন্যরকম অনুভূতি হয় না। ব্যক্তিগতভাবে জীবনের প্রতিটি ধাপকে উপভোগ করার চেষ্টা করছি।

স্টার অনলাইন: এতো ব্যস্ততা, এতো শুটিং – পরিবারকে সময় দিতে পারেন কি? ফেরদৌস: আগে সপ্তাহে একদিনও ছুটির কথা ভাবতাম না। এখন একদিন বাসায় থাকি। পরিবারের সঙ্গে সময় কাটাই। বিষয়গুলো ভীষণ উপভোগ করি।

স্টার অনলাইন: অভিনয় ক্যারিয়ার নিয়ে ভাবনা?

ফেরদৌস: আমার ক্যারিয়ারটাকে নিজের মতো করেই এগিয়ে নিয়ে যাচ্ছি। এরপর একটা সময় একই ধরনের কাজ করতে করতে ক্লান্ত হয়ে গিয়েছিলাম। একই ধরনের নাচ, গান আর মারা-মারি। মনে হয়েছিল এর বাইরে গিয়ে আমার একটু কাজ করা উচিত। এখন ভিন্ন ধরনের ছবিতে কাজ করছি। এগুলো মুক্তি পেলে দর্শকরা নতুন এক ফেরদৌসকে দেখতে পাবেন।

স্টার অনলাইন: কোন কাজগুলোর কথা বলছেন?

ফেরদৌস: “বিউটি সার্কাস”, “গন্তব্য”, “পবিত্র ভালোবাসা”, “কালের পুতুল ও পুত্র”,  “পোস্ট মাস্টার” এবং সৃজিত মুখোপাধ্যায়ের “ইয়েতির অভিযান” – এই ছবিগুলোর কথা বলছি।

স্টার অনলাইন: আপনাকে ধন্যবাদ।

ফেরদৌস: আপনাকেও ধন্যবাদ।

Comments

The Daily Star  | English

SS Power Plant: S Alam nexus laundered $815m through two LCs

SS Power opened the LCs to import capital machinery for its Chattogram-based 1320MW coal-based plant, but even a single item did not enter Bangladesh against these LCs. And yet the money crossed the border as monitoring by the authorities took back seat.

2h ago