সিডনি অপেরা হাউসে বাসভূমি উৎসব

বাসভূমি উৎসবের এবারের থীম ছিলো ‘হাত বাড়ালেই বন্ধু।’
বাসভূমির ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ৩০ জুন সিডনি অপেরা হাউসে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত
বাসভূমির ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ৩০ জুন সিডনি অপেরা হাউসে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়াভিত্তিক বাংলা মিডিয়া সংস্থা বাসভূমির ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ৩০ জুন সিডনি অপেরা হাউসে একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

বাসভূমি উৎসবের এবারের থীম ছিলো 'হাত বাড়ালেই বন্ধু।'

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডিপ্লোম্যাটিক মিশনের কনসাল জেনারেল শাখাওয়াৎ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্বারল্যান্ড সিটি কাউন্সিলের কাউন্সিলর সাবরিন ফারুকী। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি ড. সিরাজুল হক, অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল মতিন, অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম ও বিডি হাব সিডনির সভাপতি আব্দুল খান রতন ও বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ফজলুল হক শফিক।

বাসভূমি উৎসবের ইভেন্ট ম্যানেজার লেখক-কলামিস্ট ড. রতন কুন্ডুর স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচনা হয় অনুষ্ঠানের।  এরপর নতুন প্রজন্মের সারস বেহালার সুরে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সংগীত পরিবেশনায় অংশ নেন মোস্তাফিজুর রহমান রানা, ইভানা খালেদ, সুপর্ণা মুখার্জী, জিনিয়া-তানিয়া, ইমরান হোসাইন, আয়েশা মানহা, জাহাঙ্গীর আলম, সমীর রোজারিও, মধুমিতা সাহা, ফায়েজা কালাম রুবা ও নিলুফা ইয়াসমীন।

নৃত্য পরিবেশন করেন সারিকা, মিশা, অমৃতা পাল চৌধুরীর পরিচালনায় কলাঙ্কন ড্যান্স একাডেমীর শিল্পী পুর্নাশা দাশ, প্রিয়াসা দাশ, আকাংখিতা চৌধুরী, নিকিতা ভান্দুর, তানিয়া মুখার্জি, মাধুরিমা ভট্টাচার্য, রিমা সেনের পরিচালনায় ইরানা এন্সেম্বল ড্যান্স গ্রুপের শিল্পী আশা রাজু, মানালি রায়, মৌমিতা মুখার্জি, পায়েল বসু, ব্যানার্জি, প্রিয়াঙ্কা সেন, শর্মিষ্ঠা সিনহা, শ্রেয়সী দাশের পরিচালনায় নটরাজের শিল্পী মিতা দে, অহনা দাশ, লাবন্য স্নেহা, স্বপ্নিল দে, সঞ্চারী মান্না, অনন্যা জানা, স্বাগতা চ্যাটার্জীর পরিচালনায় স্বাগতা ট্র্যুপের শিল্পী তরুনিমা, প্রিয়াঙ্কা, শ্রেষ্ঠা, বিতিশা, দেবযানী, তনিমা ব্যানার্জির পরিচালনায় বন্দনা কালচারাল স্কুলের শিল্পী অনন্যা, রিথভিকা, নবমিতা ও সন্দিপ কুমার। 

অস্ট্রেলিয়ার মাইলফলক স্থাপনা সিডনি অপেরা হাউস। ছবি: রয়টার্স
অস্ট্রেলিয়ার মাইলফলক স্থাপনা সিডনি অপেরা হাউস। ছবি: রয়টার্স

লোকসংগীত পরিবেশন করেন তারিক, মাসুদ, শাহরিয়ার, তালাত, হিমেল, শিপলু ও রকি।। রতন কুন্ডুর গ্রন্থনা ও পরিচালনায় মহুয়া সুন্দরীর পালায় অংশ নেন বাংলা সিডনি সাংস্কৃতিক গোষ্ঠীর মধুমিতা সাহা, নমিতা চৌধুরী, শ্রীমন্ত পাল, প্রিয়াঙ্কা সাহা ও সুহৃদ সোহান হক।

দলীয় সংগীত পরিবেশন করেন ব্যান্ড টিম ব্যাকগ্রাউন্ড শিল্পী মাহাদি সাঈদ, এলেন গোমেজ ও মাসুদ হোসেন।

মঞ্চসজ্জায় ছিলেন কানিতাস্, মিউজিক ও শব্দ নিয়ন্ত্রণে ছিল পিউর সাউন্ড। ফটোগ্রাফি ও ভিডিও ধারণ করেছেন আকাশ ও শাকিল।

উৎসবটি সার্বিকভাবে পরিচালনা ও উপস্থাপনা করেন আকিদুল ইসলাম ও শামিমা সুমী।

 

Comments