সিডনিতে বাংলাদেশি শিক্ষার্থীদের মাইগ্রেশন বিষয়ক সেমিনার

সিডনির বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশত বাংলাদেশি শিক্ষার্থী এই সেমিনারে অংশগ্রহণ করেন।
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি নতুন শিক্ষার্থীদের মাইগ্রেশন বিষয়ক ধারণা দেওয়ার লক্ষ্যে এক সেমিনারের আয়োজন করেছে সিবিজি গ্লোবাল।

৭ অক্টোবর সিডনিতে অনুষ্ঠিত এই সেমিনারে অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালে শিক্ষার্থীদের দায়িত্ব, অস্ট্রেলিয়ান ডিগ্রি অর্জনের গুরুত্ব ও নিজের ক্যারিয়ার গঠনে আত্মবিশ্বাসী হওয়ার বিষয়ে আলোচনা করেন মাইগ্রেশন বিশেষজ্ঞরা।

অন্যের প্ররোচনায় কোর্স পরিবর্তন না করা, ভিসা শর্ত সঠিকভাবে পালন করা এবং ভিসা শর্তের বাইরে অতিরিক্ত সময় কাজ না করার ব্যাপারে শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়।

সিডনির বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশত বাংলাদেশি শিক্ষার্থী এই সেমিনারে অংশগ্রহণ করেন।

নতুন আসা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাইগ্রেশন বিশেষজ্ঞ ড. ফয়সাল আহমেদ এবং বিশেষ অতিথি অস্ট্রেলিয়ান সুপ্রীমকোর্ট ও হাইকোর্ট আইনজীবী সারাহ আহমেদ। 

সিবিজি গ্লোবালের চেয়ারম্যান সৈয়দ মাহবুব মোর্শেদ এই প্রতিবেদককে বলেন, 'বাংলাদেশি শিক্ষার্থীরা অনেক মেধাবী। এখন সময় এসেছে আমাদের গ্লোবাল ক্যারিয়ারের দিকে ফোকাস করার।'

তিনি আরও বলেন, 'নানা কারণেই এখন অস্ট্রেলিয়ান ইমিগ্রেশন বিভিন্ন দেশের শিক্ষার্থীদের ভিসা দেওয়ার ব্যাপারে অনেক বেশি সতর্ক। তাই সঠিক গাইডের অভাবে অনেক সময় মেধাবীরা উচ্চ শিক্ষার সুযোগ পান না। এ ছাড়াও নতুন আসা শিক্ষার্থীরাও বিভিন্নভাবে বিভ্রান্ত হয়ে থাকেন। আমাদের সংস্থা তাদের পাশে থেকে দীর্ঘদিন ধরে কাজ করছে।'

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments