পাপ করলে সাজা অনিবার্য!

পাপ করলে সাজা অনিবার্য—‘রাত জাগা’ ফুল সিনেমার মূল গল্পই এটাই।

পাপ করলে সাজা অনিবার্য—'রাত জাগা' ফুল সিনেমার মূল গল্পই এটাই।

গল্পই এই সিনেমার মূল চাবিকাঠি। গল্পের কারণেই এসেছে নানান চরিত্র। সেখানে মানুষের পাশাপাশি কুকুর, পেঁচা, বানর, সাপ, টিকটিকি, বাঘসহ বেশকিছু প্রাণীর অভিনয় দেখতে পেয়েছি। হ্যাঁ, ঠিকই পড়ছেন, অভিনয় দেখতে পেয়েছি।

মীর সাব্বির পরিচালিত প্রথম সিনেমা 'রাত জাগা ফুল' প্রথম ৪০ মিনিট দর্শকদের অন্য কোনোদিকেই চোখ ফেরাতে দেবে না। মন্ত্রমুগ্ধ করে রাখবে এর গল্প, গান অভিনয়, সিনেমাটোগ্রাফি। লোকেশনের মায়াময়তায় মুগ্ধ হবে চোখ। অবারিত সবুজ গ্রাম, গ্রামীণ মেলার দৃশ্য দর্শকদের কিছুটা স্মৃতিকাতর করে তুলবে। প্রকৃতিও গভীরভাবে মিলেমিশে আছে সিনেমার গল্পে।

'রাতজাগা ফুল' সিনেমার অন্যতম বিষয় গান। প্রতিটি গানই শ্রোতাদের পছন্দের তালিকায় রয়েছে। অনেকদিন পর একটা সিনেমার সব গান শ্রোতাদের মন ভরিয়েছে। বিশেষ করে রাহুল আনন্দের কণ্ঠে ইমন চৌধুরীর সুরে 'বান্দর বন্ধু' গানটির রেশ দর্শকদের মনে দীর্ঘক্ষণ থাকবে। গুনগুন করে একা একাই গেয়ে উঠবেন নিজের অজান্তেই। এ ছাড়া মমতাজের কণ্ঠে সিনেমার শেষ গান 'ফোটে ফুল ফোটে, রাত জাগা ফুল ফোটে' গানটি মন ছুঁয়ে যাবে।

সরকারি অনুদানের পাশাপাশি এই সিনেমায় বিনিয়োগ করেছেন মীর সাব্বির নিজেও। সিনেমায় সেই যত্নের ছাপ রাখার চেষ্টা রয়েছে। পরিচালনার পাশাপাশি এই সিনেমার কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, গীত রচনা, অভিনয়সহ অনেক কিছু করেছেন মীর সাব্বির। তবে, সবখানেই যে সফল হয়েছেন এমনটা বলা যাচ্ছে না। যদিও সার্বিকভাবে অনেকটা উতরে গেছেন।

সিনেমার চিত্রনাট্য, সংলাপ আরও শাণিত হতে পারতো। কিছু চরিত্র অপ্রয়োজনীয় মনে হয়েছে। অনেক চরিত্রের ঠিকভাবে বিস্তার ঘটেনি গল্পে, তার আগেই শেষ হয়ে গেছে। গল্প মাঝে মাঝেই মন্থর মনে হয়েছে, যা টানটান হওয়ার সুযোগ ছিল।

আশা করি দ্বিতীয় সিনেমায় সেই ভুলগুলো উতরে যাবেন তিনি।

আগে সিনেমায় বিবেক থাকতো। এখন সেই বিবেক দেখা যায় না বললেই চলে। সেই বিবেক 'রইস পাগলা' চরিত্রে মীর সাব্বির প্রথম দিকে ভালো অভিনয় করলেও কয়েক জায়গায় তার অভিনয় আরোপিত মনে হয়েছে। তবে তিনি যে ভালো অভিনেতা তার প্রমাণ দিয়েছেন।

ফজলুর রহমান বাবু বরাবরের মতোই দুর্দান্ত অভিনয় করেছেন। জান্নাতুল ফেরদৌস ঐশীর স্বাভাবিক অভিনয় আরোপিত মনে হয়নি।

এ ছাড়া আবুল হায়াত, নাজনীন হাসান চুমকি, জয়রাজ, রাশেদ মামুন অপু, মাজনুন মিজানসহ সবাই নিজ নিজ চরিত্র হয়ে উঠেছেন।

২০২১ সালের শেষ দিনে মুক্তিপ্রাপ্ত সিনেমা 'রাত জাগা ফুল'। এমন গল্প, অভিনয় প্রধান সিনেমা দর্শকদের বেশি বেশি দেখা প্রয়োজন। তাহলে বাংলা সিনেমার সুস্থধারা আরও বেগবান হবে।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

9h ago