বন্যায় ব্রাহ্মণবাড়িয়ার ৫৭ বিদ্যালয় বন্ধ ঘোষণা 

বন্যায় বিদ্যালয়ের আঙিনার পাশাপাশি যাতায়াতের রাস্তাও পানিতে ডুবে যাওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার ৩ উপজেলার ৫৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩টি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। 
বন্যার পানিতে তলিয়ে যাওয়া বুড়িশ্বর ইউনিয়নের ইছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ। গতকাল পর্যন্তও বিদ্যালয়টির কার্যক্রম সচল ছিল। পানি বাড়ায় আজ বুধবার বিদ্যালয়টি বন্ধ ঘোষণা করা হয়। ছবি: মাসুক হৃদয়/স্টার

বন্যায় বিদ্যালয়ের আঙিনার পাশাপাশি যাতায়াতের রাস্তাও পানিতে ডুবে যাওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার ৩ উপজেলার ৫৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩টি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। 

সেইসঙ্গে জেলার ৭টি প্রাথমিক বিদ্যালয় ও ৩টি মাধ্যমিক বিদ্যালয়কে বন্যাকবলিতদের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলম দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলার নাসিরনগর উপজেলার ১২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪২টি, পার্শ্ববর্তী সরাইল উপজেলার ৯টি ও আখাউড়া উপজেলার ৩টি বিদ্যালয় বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে। 

যোগাযোগ করা হলে নাসিরনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল মিয়া ডেইলি স্টারকে বলেন, 'এই উপজেলায় বন্যার পানি বাড়তে থাকায় কয়েকদিন আগে প্রথমে ৪টি বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। গতকাল মঙ্গলবার পর্যন্ত উপজেলার মোট ২৫টি বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছিল। আজ পর্যন্ত ৪২টি বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলো। এছাড়া এখন পর্যন্ত এই উপজেলার মোট ৭টি বিদ্যালয় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।' 

নাসিরনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আজহারুল ইসলাম জানান, উপজেলার গোকর্ণ, শ্রীঘর ও চাপড়তলার ৩টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ করে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

স্থানীয় বুড়িশ্বর ইউনিয়নের ইছাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল কুদ্দুস বলেন, 'রোববার থেকে আমাদের বিদ্যালয়ের মাঠে ও পাশের সড়কে পানি উঠতে শুরু করে। তারপরেও গতকাল মঙ্গলবার পর্যন্ত আমরা বিদ্যালয়ের কার্যক্রম চালু রাখি। কিন্তু পরিস্থিতির অবনতি হওয়ায় আজ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। 

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

3h ago