জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং: শীর্ষে রাজশাহী কলেজ, দ্বিতীয় এডওয়ার্ড

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর মধ্যে ২০১৮ সালের সেরা ৭৬টি কলেজের র‌্যাংকিং ঘোষণা করা হয়েছে। ফলাফলে ৮টি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ ৭০ দশমিক ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।
ছবি: স্টার

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর মধ্যে ২০১৮ সালের সেরা ৭৬টি কলেজের র‌্যাংকিং ঘোষণা করা হয়েছে। ফলাফলে ৮টি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ ৭০ দশমিক ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

আজ মঙ্গলবার দুপুরে কলেজ কলেজ র‌্যাংকিং ২০১৮ সালের ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

কার্য সম্পাদন সূচক, যেমন-একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতিসহ আরও কিছু বিষয়ে মূল্যায়ন করে র‌্যাংকিংয়ের মানদণ্ড নির্বাচন করা হয়।

ফলাফল ঘোষণার সময় উপাচার্য ড. মো. মশিউর রহমান বলেন, 'জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে। পরে র‌্যাংকিংয়ের ৩১টি (কেপিআই) ক্রাইটেরিয়ার ভিত্তিতে যাচাই-বাছাই করে অভিজ্ঞ শিক্ষক ও কর্মকর্তারা চূড়ান্ত এই তালিকা তৈরি করেছেন।'

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা ৫টি কলেজ হলো-রাজশাহী কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ এবং কারমাইকেল কলেজ।

সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ, সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

এছাড়া, ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে সেরা নির্বাচিত করা হয়েছে।

২০১৫ সাল থেকে এ কলেজ র‌্যাংকিং কার্যক্রম শুরু হয়। নির্বাচিত এসব কলেজগুলোকে প্রণোদনা দেওয়া হবে।

ফলাফল ঘোষণা অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক নিজাম উদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, ডিন অধ্যাপক ড. নাসির উদ্দিন, ডিন অধ্যাপক ড. বিন কাসিম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক এস এম রফিকুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

8h ago