খুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ

জিরো পয়েন্টের চারটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তারা।
বিক্ষোভরত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

কোটা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিবাদ ও সরকারি সব গ্রেডের চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করছেন খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা খুলনার জিরো পয়েন্ট এলাকায় অবস্থান নিয়ে খুলনার প্রবেশদ্বার অবরুদ্ধ করে রেখেছেন।

আজ সোমবার বিকেল সোয়া ৫টা থেকে জিরো পয়েন্টের চারটি সড়ক অবরোধ করে ওই কর্মসূচি পালন করছেন তারা। এতে চারটি সড়কেই যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এর আগে বিকেল ৫টার দিকে কুয়েট শিক্ষার্থীরা গল্লামারি হয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সামনে বিক্ষোভ করেন এবং পরে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে এক হয়ে জিরো পয়েন্টে অবস্থান নেন।

শিক্ষার্থীরা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা আপত্তিকর। তার বক্তব্যকে প্রত্যাখ্যান করে এই অবস্থান কর্মসূচি করছেন তারা। এ সময় প্রধানমন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানান তারা।

সন্ধ্যার সাড়ে ৭টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে যাবেন বলে জানান।

জিরোপয়েন্ট এলাকাটি খুলনা নগর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের পাশে অবস্থিত। ঢাকা, সাতক্ষীরা, যশোরসহ বিভিন্ন এলাকা থেকে চারটি সড়ক এসে মিলিত হয়েছে সেখানে। খুলনা নগরে প্রবেশের অন্যতম পথও সেটি।

জিরোপয়েন্ট এলাকাটি খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) হরিণটানা থানার মধ্যে। ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম বলেন, 'শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছেন। পুলিশও শান্তিপূর্ণ অবস্থান বজায় রেখেছে। আন্দোলনের কারণে চারটি সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।'

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago