কোটা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’: রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ মোড়-মহাসড়ক অবরোধ

বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা অবরোধ করেছেন। এ ছাড়া, ঢাকার ভেতরে শাহবাগ, সাইন্সল্যাব এবং ঢাকা-আরিচা মহাসড়ক, বরিশাল-কুয়াকাটা মহাসড়ক, ঢাকা-দিনাজপুর মহাসড়কসহ বিভিন্ন জেলায় গুরুত্বপূর্ণ মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।
মিছিল নিয়ে শাহবাগ মোড় অবরোধ করেন হাজারো শিক্ষার্থী। ছবি: রাশেদ সুমন/স্টার

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে 'বাংলা ব্লকেড' কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার বিকেলে ঢাকার শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, দুপুর ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শত শত শিক্ষার্থী জড়ো হন এবং বিকেল ৩টা ২০ মিনিটে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

দুপুর সাড়ে ৩টার দিকে ঢাবি শিক্ষার্থীদের একটি অংশ প্রথমে মেয়র হানিফ ফ্লাইওভারের কাছে চাঁনখারপুল মোড়ে অবরোধ করেন এবং ফ্লাইওভারের র‌্যাম্প অবরোধ করেন।

বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে শাহবাগ মোড়ে কোটাবিরোধী আন্দোলনকারীরা। ছবি: পলাশ খান/স্টার

এরপর তারা শাহবাগ মোড় অবরোধ করেন।

রাজধানীর আগারগাঁওয়ে বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা অবরোধ করেছেন বলে জানান শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহাদ আলী।

এর ফলে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

শাহবাগ মোড়ে কোটাবিরোধী আন্দোলনকারীরা। ৭ জুলাই ২০২৪। ছবি: পলাশ খান/স্টার

শিক্ষার্থীরা টানা ষষ্ঠ দিনের মতো কোটা বিরোধী অবস্থান নিয়ে রাস্তায় নেমেছেন। রাজধানীর গুরুত্বপূর্ণ মোড় এবং সারা দেশে ক্যাম্পাসের পাশের মহাসড়ক অবরোধ করার পরিকল্পনা করেছেন তারা।

কর্মসূচি অনুযায়ী, ঢাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা রাজধানীর চানখারপুল, শাহবাগ, সায়েন্সল্যাব, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরোধ করবেন।

তবে, আজকের রথযাত্রা 'বাংলা ব্লকেড'র আওতায় পড়বে না।

শিক্ষার্থীদের ঘোষণা অনুযায়ী, কোটা পদ্ধতি বাতিলের দাবিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাবে।

সাইন্সল্যাব মোড়ে কোটাবিরোধী শিক্ষার্থীদের অবরোধ। ছবি: এমরান হোসেন/স্টার

আজ দুপুর দেড়টার দিকে ঢাকার সায়েন্সল্যাব এলাকায় সড়ক অবরোধ করে ঢাকা কলেজ ও আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, শিক্ষার্থীরা মিছিল নিয়ে ব্যস্ত মোড় অবরোধ করে আশেপাশের এলাকায় যান চলাচল বন্ধ করে দেন।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ ইসলাম বলেন, 'আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।'

তিনি বলেন, 'আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।'

অবরোধে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নগরবাসীকে ওই এলাকা এড়িয়ে চলতে বলছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরিগেট এলাকায় অবরোধ তৈরি করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। ছবি: আকলাকুর রহমান/স্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শতাধিক শিক্ষার্থী আজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কাছে ঢাকা-আরিচা মহাসড়ক প্রায় দুই ঘণ্টা অবরোধ করে রাখে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সাঈদ জানান, দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা ব্যস্ত মহাসড়ক ছেড়ে চলে যান।

সকাল ১১টার দিকে জাবি শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ডেইরিগেট এলাকায় অবস্থান নেয়।

অবরোধের ফলে মহাসড়কের দুই পাশে শত শত যানবাহন আটকে থাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসের সামনের মহাসড়ক অবরোধ করেন। ছবি: টিটু দাস/স্টার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালের প্রতিবাদে আজ বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী।

সকাল সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন এবং নথুল্লাবাদ বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান নেন।

আমাদের স্থানীয় সংবাদদাতা জানান, সর্বশেষ দুপুর ২টার সময়ও শিক্ষার্থীরা রাস্তায় ছিলেন।

তারা কোটা পদ্ধতি বাতিলের দাবিতে স্লোগান দিচ্ছিলেন।

তাদের বিক্ষোভ শুরু হওয়ার পর মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজট শুরু হয়।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিচুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ থেকে সরে যাওয়ার অনুরোধ করা সত্ত্বেও শিক্ষার্থীরা সড়কে অবস্থান করছেন।

স্থানীয় ও দূরপাল্লার বাসগুলো নথুল্লাবাদ ছেড়ে যেতে পারছে না বলে জানান ওসি।

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী দিনাজপুর-ঢাকা মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করে রাখেন।

সকাল ১১টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে মিছিল বের করেন এবং কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দেন।

তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের সামনের মহাসড়কে যান এবং সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন। এর ফলে শত শত যানবাহন আটকা পড়ে।

দিনাজপুর সদর থানার (ভারপ্রাপ্ত কর্মকর্তা) ফরিদ হোসেন জানান, তারা শান্তিপূর্ণভাবে মহাসড়কে অবস্থান করেছেন। পরবর্তীতে তারা মহাসড়ক থেকে সড়ে গেলে দিনাজপুর-ঢাকা ও দিনাজপুর-পঞ্চগড় রুটে যান চলাচল ধীরে ধীরে স্বাভাবিক হয়।

 

Comments