ক্যাম্পাস

বুয়েটে ছাত্রলীগের রাজনৈতিক কার্যক্রম, প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের অভিযোগ, ছাত্রলীগ নেতারা প্রায়ই বুয়েট ক্যাম্পাসে আসেন এবং রাতে ক্যাফেটেরিয়ার সামনে রাজনৈতিক কর্মকাণ্ড চালান।
আবরার ফাহাদ হত্যার পর বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। এরপরও ক্যাম্পাসে ছাত্রলীগের নেতাকর্মীরা রাজনৈতিক কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। ছবি: রাশেদ সুমন/স্টার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে ছাত্রলীগ রাজনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে দাবি করে এর প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করছে বুয়েট শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, আবরার ফাহাদ হত্যার পর বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ থাকার পরও গতকাল রাতে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করে রাজনৈতিক কার্যক্রম চালায়। 

নেতাকর্মীদের বুয়েট ক্যাম্পাসে প্রবেশের সুযোগ করে দেওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে আজ শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে বিক্ষোভ শুরু করে একদল শিক্ষার্থী।

তাদের অভিযোগ, ছাত্রলীগ নেতারা প্রায়ই বুয়েট ক্যাম্পাসে আসেন এবং রাতে ক্যাফেটেরিয়ার সামনে রাজনৈতিক কর্মকাণ্ড চালান।

বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগ নেতাদের প্রবেশে সহায়তাকারী শিক্ষার্থীদের ছাত্রাবাস থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে আন্দোলনকারীরা। ছবি: রাশেদ সুমন/স্টার

বিক্ষোভকারী কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী ডেইলি স্টারকে জানান, প্রতিবাদের অংশ হিসেবে দুপুর আড়াইটার দিকে শিক্ষার্থীদের একটি বড় অংশ ক্যাফেটেরিয়াতে জড়ো হয়।

'আমাদের দাবি পূরণ না হলে আমরা সব ধরনের পরীক্ষা ও ক্লাস বর্জন করব,' নাম প্রকাশ না করার শর্তে বলেন এই শিক্ষার্থী।

শিক্ষার্থীরা বুয়েট প্রশাসনকে দাবিগুলো লিখিত আকারে জানিয়েছে।

দাবিগুলোর মধ্যে, ছাত্রলীগ নেতাদের রাতে বুয়েট ক্যাম্পাসে প্রবেশে সহায়তাকারী শিক্ষার্থীদের ছাত্রাবাস থেকে বহিষ্কার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন কেন ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড চালাতে দিচ্ছে তার ব্যাখ্যা চান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

দাবি আদায়ে আগামীকাল দুপুর ২টা পর্যন্ত সময় বেঁধে দিয়ে শিক্ষার্থীরা জানান, নির্ধারিত সময়ের মধ্যে কর্তৃপক্ষ দাবি না মানলে আমরা ছাত্রকল্যাণ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক মিজানুর রহমানের অপসারণের দাবিতে আরও কঠোর কর্মসূচি দেব।

 

Comments