ক্যাম্পাস

শিক্ষকদের বিক্ষোভের মুখে রুয়েট ভিসির পদত্যাগ

রোববার রাত পৌনে ৯টার দিকে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছ পদত্যাগপত্র জমা দেন।
অধ্যাপক সাজ্জাদ হোসেন। ছবি: সংগৃহীত

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্যের (ভিসি) দায়িত্বে থাকা অধ্যাপক সাজ্জাদ হোসেন পদত্যাগ করেছেন।

পদোন্নতির দাবিতে রোববার সকালে অর্ধশতাধিক শিক্ষকের আন্দোলনের পর রাত পৌনে ৯টার দিকে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছ পদত্যাগপত্র জমা দেন।

এ তথ্য নিশ্চিত করে অধ্যাপক সাজ্জাদ হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি ভিসির দৈনন্দিন কাজ সম্পাদনের জন্য নিয়োগ পেয়েছিলাম। শিক্ষকদের পদোন্নতি আমার এখতিয়ারে ছিল না। আমার পদত্যাগ করা ছাড়া আর কোনো বিকল্প ছিল না।'

পদোন্নতির দাবিতে রুয়েট শিক্ষক সমিতির কয়েকজন নেতা রোববার সকালে উপাচার্যের কার্যালয়ে প্রবেশ করে সেখানে অবস্থান কর্মসূচি পালন করেন।

শিক্ষকদের অভিযোগ, সব শর্ত পূরণ করেও গত ১৫ মাসে অন্তত ৮০ জন শিক্ষক তাদের ন্যায্য পদোন্নতি ও আপগ্রেডেশন থেকে বঞ্চিত হচ্ছেন।

অধ্যাপক সাজ্জাদ বলেন, 'দাবি মানা না হলে সোমবার থেকে  উপাচার্যের কার্যালয়ে তালা ঝুলিয়ে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন শিক্ষকরা।'

শিক্ষকরা জানান, শিক্ষকদের পদোন্নতির কোনো নীতিমালা না থাকায় এবং ভারপ্রাপ্ত ভিসি তাদের সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা নিতে না পারায় তারা বঞ্চনার শিকার হচ্ছেন।

তারা আরও জানান, বিশ্ববিদ্যালয়ের নিয়মিত উপাচার্য (ভিসি) না থাকায় গত বছরের ফেব্রুয়ারিতে শেষ বিজ্ঞপ্তির পর আর কোনো নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

রুয়েট শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রবিউল আউয়াল বলেন, 'সাবেক ভিসি অধ্যাপক মো. রফিকুল ইসলাম শেখ গত বছরের জুলাই মাসে তার মেয়াদ পূর্ণ করলে, সরকার আগস্ট মাসে ভিসির দৈনন্দিন কার্য সম্পাদনের জন্য অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক সাজ্জাদ হোসেনকে নিয়োগ দেয়।'

Comments