অ্যাপল যা পারেনি, সেটিই করে দেখাল টেসলা

টেসলা এর দাম নির্ধারণ করেছে ৩০০ মার্কিন ডলার। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এর ব্যবহারকারীরা বলছেন, ‘চার্জারটি ভালো হলেও এর দাম তুলনামূলকভাবে বেশি ধরা হয়েছে।’
 অ্যাপলের চেয়ে ‘উন্নত’ ওয়্যারলেস চার্জার নিয়ে এলো টেসলা
ছবি: টেসলা

২০১৭ সালের ১২ সেপ্টেম্বর অ্যাপল এয়ারপাওয়ার নামের একটি ওয়্যারলেস চার্জিং ডিভাইসের ঘোষণা দেয়। দীর্ঘ প্রতীক্ষার পরও সেই ডিভাইসটি এখনো আলোর মুখ দেখেনি। 

তবে হুবহু এয়ারপওয়ারের মতো না হলেও অনেকটা সেরকমই একটি ওয়্যারলেস চার্জার বাজারে এনেছে টেসলা। বিশ্বখ্যাত ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির তৈরি এই ওয়্যারলেস চার্জিং ডিভাইসটির ডিজাইন অনেকটা তাদের সাইবার ট্রাকের ডিজাইনের আদলে তৈরি। 

টেসলা এর দাম নির্ধারণ করেছে ৩০০ মার্কিন ডলার। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে এর ব্যবহারকারীরা বলছেন, 'চার্জারটি ভালো হলেও এর দাম তুলনামূলকভাবে বেশি ধরা হয়েছে।'

ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি থেকে অ্যাপল সরে এলেও বেল্কিন, অ্যাঙ্কারের মতো প্রতিষ্ঠানগুলো উন্নতমানের চার্জিংপ্যাড তৈরি করে থাকে। অ্যামাজনে অসংখ্য নামি-বেনামি কোম্পানির তৈরি ওয়্যারলেস চার্জার বিভিন্ন দামে বিক্রি হচ্ছে। 

তবে সম্ভবত এখনো পর্যন্ত সবচেয়ে আলোচিত ওয়্যারলেস চার্জিং প্যাড হতে যাচ্ছে টেসলার এই চার্জারটি। অ্যালুমিনিয়াম কাঠামোর চার্জারটিতে একসঙ্গে ৩টি ডিভাইস চার্জ করা যাবে।

 

টেসলার চার্জারটির আকার ৮.৬ x ৫.১ ইঞ্চি এবং ওজন ৭৪৭ গ্রাম। এর পৃষ্ঠতলের নিচে ৪ লেয়ারে মোট ৩০টি কয়েল বসানো আছে। ফলে চি (Qi) ওয়্যাললেস চার্জার সমর্থিত যেকোনো ডিভাইস চার্জিংপ্যাডের যেকোনো স্থানে বসালেই চার্জ হবে। এই চার্জিং প্যাডে অ্যাপল ওয়াচ বা অন্যান্য স্মার্টওয়াচ চার্জ করা যাবে না, কারণ এই ওয়াচগুলো চি চার্জিং সমর্থিত নয়।

এই চার্জারটি তৈরির জন্য টেসলা ও ফ্রিপাওয়ার নামের একটি কোম্পানি যৌথভাবে কাজ করেছে। অ্যাপলের ম্যাগসেফ আইফোনের নির্দিষ্ট অংশে ধরা ছাড়া ওয়্যারলেস চার্জ হয় না, কিন্তু টেসলার চার্জারটিতে কোনো ডিভাইস চার্জিং প্যাডের যেকোনো স্থানে যেকোনোভাবে বসালেই চার্জ হবে। এর কারণ ফ্রিপাওয়ারের (আগে এই কোম্পানিটি 'আইরা' নামে পরিচিত ছিল) ওভারল্যাপিং কয়েল ও কার্যকর সফটওয়্যার।

চার্জারটির ব্যতিক্রমী ডিজাইনের ক্ষেত্রে টেসলার অবদান আছে। সাধারণত প্রচলিত ওয়্যারলেস চার্জিং প্যাডগুলো কোনো সমতল পৃষ্ঠে রাখার মতো করে তৈরি করা হয় এবং আমরা টেবিলে যেভাবে স্মার্টফোন রাখি, চার্জিং প্যাডেও একইভাবে স্মার্টফোন রেখে চার্জ করতে হয়। 

তবে টেসলার এই চার্জারটির নকশা এমনভাব করা হয়েছে যে এটিতে মোবাইল দাঁড় করিয়েও চার্জ করা যাবে। চার্জারটির চার্জিং অ্যাডাপ্টরের ডিজাইনও অনেকটা টেসলা সাইবার ট্রাকের মতো। টেসলা ২০১৯ সালে সাইবারট্রাক নামের এক নতুন পিকআপ ট্রাকের ঘোষণা দিয়ে প্রযুক্তি দুনিয়ায় হইচই ফেলে দেয়। যদিও বাজারে আসার নির্ধারিত সময় পার হয়ে গেলেও ট্রাকটি এখনো বাজারে আসেনি। টেসলার এই ওয়্যারলেস চার্জারের বিভিন্ন অংশ সাইবারট্রাকের ডিজাইন থেকে অনুপ্রাণিত।

চার্জারটির কার্যকারিতা বাড়াতে এর ওপরের আস্তরণের নিচে এমনভাবে কয়েল লাগানো হয়েছে, যাতে ডিভাইস যেখানেই রাখা হোক না কেন, সেটি চার্জ হতে পারে। শুধু প্যাডের ওপরের কোনায় সামান্য একটু অংশে ডিভাইস চার্জ হয় না। অর্থাৎ, সে অংশে কয়েল বসানো নেই। সাধারণত সেখানে কেউ ডিভাইস রাখতে যাবেন না।

তবে শুধু ওয়্যালেস চার্জার হলেই হবে না, চি চার্জারের ক্ষেত্রে চার্জিং স্পিডও এখন গুরুত্বপূর্ণ। টেসলার এই চার্জারে অ্যান্ড্রয়েড ফোন ১৫ ওয়াট এবং আইফোন ৭.৫ ওয়াট স্পিডে চার্জ হবে। তার মানে আপনার যদি দ্রুত চার্জ করার প্রয়োজন হয়, তাহলে তারের সাহায্যে চার্জ করাই উত্তম হবে।

 

Comments

The Daily Star  | English

History of student protests in the USA

American campuses -- home to some of the best and most prestigious universities in the world where numerous world leaders in politics and academia have spent their early years -- have a potent history of student movements that lead to drastic change

5h ago